thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

১০০টি অত্যাধুনিক ভেন্টিলেটর দিচ্ছে যুক্তরাষ্ট্র

২০২০ অক্টোবর ১৫ ১৯:৩২:১০
১০০টি অত্যাধুনিক ভেন্টিলেটর দিচ্ছে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশে করোনাসহ অন্যান্য চিকিৎসাসেবায় যুক্তরাষ্ট্র আগামী কয়েক দিনের মধ্যেই নতুন ও অত্যাধুনিক ১০০টি ভেন্টিলেটর দেবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যান্টিলেটর মেশিন ও গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তরসংক্রান্ত এক সভা শেষে মন্ত্রী এ কথা জানান।

জাহিদ মালেক বলেন, 'যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। দেশের যেকোনো দুর্যোগে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। এবারের করোনা মোকাবিলা করতেও বাংলাদেশের সার্বিকভাবে নানাখাতে সহায়তা করে যাচ্ছে।'

স্বাস্থ্য মন্ত্রী বলেন, 'এরই ধারাবাহিকতায় আগামী কয়েক দিনের মধ্যেই ১০০টি ভেন্টিলেটর বুঝিয়ে দেবে দেশটি।'

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর কাছে দুটি অতি উন্নত গ্যাস আনালাইজার মেশিন হস্তান্তর করেন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন ই বিগান ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে আগামীতে ভ্যাকসিন উৎপাদন শুরু হলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন ডেপুটি সেক্রেটারি স্টিফেন ই বিগান এবং বাংলাদেশের পক্ষে দ্রুত ভ্যাকসিন পেতে যুক্তরাষ্ট্র সরকার সব ধরনের সয়াহতা করবেন বলেও জানান তিনি।

এসময় স্বাস্থ্যমন্ত্রী করোনাকালীন বাংলাদেশের নানা উদ্যোগ তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কীভাবে করোনা মোকাবিলায় দিকনির্দেশনা দিয়েছেন তার বর্ণনা দেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা করোনা মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগগুলোর ভূয়সী প্রশংসা করেন এবং প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কথা উল্লেখ করেন। এছাড়াও সভায় করোনা সংকট মোকাবিলায় উভয় দেশের বাস্তব অভিজ্ঞতা বিনিময় করা হয় এবং উভয় দেশে করোনার কারণে প্রাণ দেওয়া মানুষদের আত্মার শান্তি কামনা করা হয়।

উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমসহ অন্যান্য কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৫ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর