thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭,  ১৫ রবিউস সানি ১৪৪২

অবশেষে মুক্ত ভিসি, আন্দোলন স্থগিত

২০২০ অক্টোবর ১৯ ১০:৫৯:১০
অবশেষে মুক্ত ভিসি, আন্দোলন স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক: তিন ঘণ্টা ধরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ রাখার পর আন্দোলন তিনদিন স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীরা জানান, প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়, রোববার ২০ শতাংশ টিউশন ফি মওকুফ ও বাড়তি ফি আদায় বন্ধের দাবিতে সারাদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে আন্দোলন করে শিক্ষার্থীরা। দাবি আদায়ের এক পর্যায়ে বিকেলে উপাচার্যকে অবরুদ্ধ করে তারা। সন্ধায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের ৫ সদস্যের প্রতিনিধি দলের আলোচনা হয়। আলোচনা শেষে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের দাবির বিষয়ে সিদ্ধান্ত জানাতে তিনদিন সময় চেয়েছে।

এ বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাফসির করিম বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীর মুঠোফোনে ক্ষুদেবার্তা পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে ২২ অক্টোবর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এ কারণে কর্মসূচি স্থগিত করা হয়েছে। তিনদিন পর কি সিদ্ধান্ত আসে তার উপর পরবর্তী কর্মসূচি নির্ভর করছে।

আন্দোলনের কারণ সম্পর্কে শিক্ষার্থীরা জানান, করোনা পরিস্থিতির কারণে গত সেমিস্টারে আমাদেরকে টিউশন ফির ২০ শতাংশ ওয়েবার দেয়া হয়েছে। কিন্তু এই সেমিস্টার থেকে আবার সম্পূর্ণ ফি দিতে বলা হয়েছে। ক্যাম্পাস বন্ধ থাকার পরও শিক্ষার্থীদের থেকে লাইব্রেরি ফি, কম্পিউটার ফি, স্টুডেন্ট একটিভিটি ফি ও অন্যান্য ফি রাখা হচ্ছে। যেখানে আমরা ঘরে বসে অনলাইনে নিজের টাকায় নেট কিনে ক্লাস করছি।

তারা আরো জানান, করোনার প্রভাবে অনেক পরিবারে অর্থনৈতিক অসচ্ছলতা দেখা দিয়েছে। অনেক নিয়মিত শিক্ষার্থী এখন অনিয়মিত হয়ে পড়েছে। এ কারণেই শিক্ষার্থীদের ৩০ শতাংশ ওয়েবারসহ অন্যান্য ফি মওকুফ করতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছে।

নামপ্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীরা বলেন, প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন তিনদিন স্থগিত করা হয়েছে। যদি দাবি বাস্তবায়ন না হয় তবে পূণরায় কঠোর আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর