thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭,  ১৫ রবিউস সানি ১৪৪২

স্বাধীনতা বিরোধীদের তালিকা বিজয়ের মাসেই: শাজাহান খান

২০২০ অক্টোবর ২২ ১৫:১৯:৪৩
স্বাধীনতা বিরোধীদের তালিকা বিজয়ের মাসেই: শাজাহান খান

দ্য রিপোর্ট প্রতিবেদক:মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর সহযোগী রাজাকার, আলবদর, আল-শামসসহ স্বাধীনতা বিরোধীদের আংশিক তালিকা প্রকাশ করা হবে বিজয়ের মাসে। নিশ্চিত তথ্যের ভিত্তিতে এ তালিকা তৈরি হচ্ছে বলে জানিয়েছে স্বাধীনতা বিরোধী তালিকা প্রণয়ন কমিটি।

১৯৭১ সালে সমগ্র জাতি যখন মুক্তিযুদ্ধে, তখন কিছু বিশ্বাসঘাতক পাকিস্তানি হানাদার বাহিনীর পক্ষে তৎপর হয়ে উঠে। গড়ে তোলে রাজাকার আলবদর আলশামস-এর মতো খুনি বাহিনী। হানাদারদের সহায়তায় কেউ কেউ মনোনীত হয় এমএলএ হিসেবে।

এই সব স্বাধীনতা বিরোধীদের তালিকা প্রণয়নের কাজ শুরু করেছে সরকার। তথ্য সংগ্রহে মাঠে নেমেছে ৬ সদস্যের সাব কমিটি।

স্বাধীনতা বিরোধী তালিকা প্রণয়ন সাব কমিটির আহবায়ক শাজাহান খান বলেন, সাব কমিটির দায়িত্বটা হলো এগুলো সংগ্রহ করে আমরা স্ট্যান্ডিং কমিটির মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবো। মন্ত্রণালয় এটি প্রকাশ করবে।

এর আগে, জেলা প্রশাসকদের দায়িত্ব দেয়া হলে স্বাধীনতা বিরোধীদের একটি ভুলে ভরা তালিকা তৈরি হয়। এমন প্রেক্ষাপটে স্বাধীনতা বিরোধী তালিকা প্রণয়ন সাব-কমিটি গঠন করা হয়। আহবায়ক করা হয় শাজাহান খানকে।

আহ্বায়ক শাজাহান খান বলেন, জেলা প্রশাসকদের উপর যে দায়িত্ব আমরা দিলাম, সে দায়িত্বে যথারীতি তারা এই তালিকাটা প্রেরণ করতে পারেনি। বীর মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে কিন্তু এই তালিকাটা করবো সেই সিদ্ধান্ত নিয়ে আমরা এগুচ্ছি। এ লক্ষ্যে আমাদের প্রথম সভা ইতিমধ্যে হয়ে গেছে।

এই সাব-কমিটি মুক্তিযুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার, মুক্তিযোদ্ধা ও বয়োজ্যাষ্ঠ ব্যক্তিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছে। এ প্রক্রিয়ায় একটি সঠিক তালিকা করা সম্ভব হবে বলে জানান শাজাহান খান।

স্বাধীনতা বিরোধী তালিকা প্রণয়ন সাব কমিটির আহবায়ক বলেন, তথ্যগুলো সংগ্রহ করবো এবং সংগ্রহ করে ওটিই প্রকাশ করবো তা নয়। আমরা চেষ্টা করবো শতভাগ নিশ্চিত হয়ে সে নামগুলো প্রকাশ করতে। ১৬ ডিসেম্বরই অন্তত আংশিক হলেও একটা তালিকা আমরা প্রকাশ করতে চাই।

স্বাধীনতা বিরোধীদের সঠিক তথ্য থাকলে, কমিটিকে জানানোর জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন স্বাধীনতা বিরোধী তালিকা প্রণয়ন সাব কমিটির আহ্বায়ক।

শাজাহান খান বলেন, আরও যদি কেউ তথ্য সংগ্রহ করে আমাদেরকে দিতে পারেন, আমরা সেটা তদন্ত করে সেই নাম অন্তর্ভুক্ত করবো।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর