thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭,  ১১ রবিউস সানি ১৪৪২

আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা, আটক ৩

২০২০ নভেম্বর ১৫ ১৯:০৪:১৬
আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা, আটক ৩

দ্য রিপোর্ট ডেস্ক: আজারবাইজানের সঙ্গে নাগর্নো-কারাবাখ নিয়ে সম্প্রতি চুক্তির ফলে আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা করায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস (এনএসএস)। শনিবার এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। খবর রয়টার্সের

এনএসএস জানিয়েছে, এই সংস্থার সাবেক প্রধান আর্তুর ভানেসতিয়ান, রিপাবলিকান পার্টির সাবেক সংসদীয় দলের প্রধান বাহরাম বাগদাসারিয়ান এবং সাবেক সেনা কর্মকর্তা আশোত মিনাসিয়ানকে বন্দী করা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, সন্দেভাজন এসব ব্যক্তি প্রধানমন্ত্রীকে হত্যা করে অবৈধভাবে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিলেন। প্রধানমন্ত্রীকে হত্যার পর ক্ষমতা দখল করে কাকে নতুন প্রধানমন্ত্রীর করা হবে তাও তারা আলোচনা করেন।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার গত ছয় সপ্তাহের প্রচণ্ড লড়াইয়ের পর বাকুর সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি করার কারণে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পাশনিয়ান মারাত্মক চাপের মধ্যে রয়েছেন। যুদ্ধবিরতি চুক্তির পর তার বিরুদ্ধে হাজার হাজার মানুষ রাজধানী ইয়েরেভানসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে।

কারাবাখের বিভিন্ন গ্রামে বসবাসরত জাতিগত আর্মেনীয়রা ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার আগে তাদের ঘরবাড়িতে আগুন দেয়। যুদ্ধবিরতি চুক্তির আওয়ায় এসমস্ত এলাকা আজারবাইজানের কাছে হস্তান্তর করার কথা রয়েছে।

যুদ্ধবিরতি চুক্তির পর চাপের মুখে পড়লেও নিকোল পাশনিয়ান বলেছেন, পরিপূর্ণভাবে বিপর্যয়ের মুখে পড়ার অবস্থা থেকে বাঁচতেই তিনি আজারবাইজানের সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি চুক্তি করতে বাধ্য হয়েছেন। এছাড়া তার সামনে বিকল্প কোনো পথ ছিল না।

(দ্য রিপোর্ট/আরজেড/১৫নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর