thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭,  ১ জমাদিউস সানি ১৪৪২

আজ মেয়র হানিফের মৃত্যুবার্ষিকী

২০২০ নভেম্বর ২৮ ১০:৪১:১৮
আজ মেয়র হানিফের মৃত্যুবার্ষিকী

আজ ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকী। অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম সরাসরি ভোটে নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন মোহাম্মদ হানিফ। ১৯৪৪ সালের এই দিনে তিনি পুরাতন ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা আবদুল আজিজ এবং মাতা মুন্নি বেগম এর কনিষ্ঠ সন্তান ছিলেন তিনি ।

শুধু ঢাকার মেয়রই ছিলেন না, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রবহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি এবং ২১ আগষ্টের গ্রেনেড হামলার সময় তৎকালীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাসহ অন্যান্য নেতৃবৃন্দকে রক্ষায় মানব ঢাল তৈরি করেছিলেন তার নেতৃত্বে। এরপর তিনি অসুস্থ হয়ে মারা যান।

তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বাণী দিয়েছেন। মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

মোহাম্মদ হানিফ শুরু থেকে জীবনের শেষ দিন পর্যন্ত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল। তিনি ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পালন করেছিলেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর