thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭,  ৭ জমাদিউস সানি ১৪৪২

বাজার মূলধন কমেছে ৩ হাজার কোটি টাকার বেশি

২০২০ নভেম্বর ২৯ ১০:৪৭:১৪
বাজার মূলধন কমেছে ৩ হাজার কোটি টাকার বেশি

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে গেলো সপ্তাহে সূচকের সঙ্গে লেনদেনও কমেছে। আলোচ্য সময়ে দুই স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন কমেছে ৩ হাজার ১৭১ কোটি টাকা।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গেলো সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ নভেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৩ হাজার ২৯৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বাজার মূলধন ছিল ৩ লাখ ২১ হাজার ৬২২ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৮ হাজার টাকা এবং সিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ২১৭ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৭৬৬ কোটি ২৬ লাখ ১৪ হাজার টাকা এবং সিএসইর কমেছে ৪০৫ কোটি টাকা। সব মিলিয়ে পুঁজিবাজারে বাজার মূলধন কমেছে ৩ হাজার ১৭১ কোটি টাকা।

এদিকে, গেলো সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ১৪৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ২৪৯ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার ৯০৬ টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ১৯.৪৫ শতাংশ বা ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৮৭ পয়েন্ট বা ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬৯.০৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.০৩ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ কমে ১ হাজার ১১৮.৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১.৬৪ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬৮৯.৭০ পয়েন্টে।

গেলো সপ্তাহে ডিএসইতে মোট ৩৬১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার ৮৮৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ০৩ লাখ ৮৫ হাজার ৪৮৭ টাকার। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ২১.৮৩ শতাংশ বা ২৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৯৯ টাকা।

সপ্তাহের ব্যবধানে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬.৩৮ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৬১.৯৯ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪.৩৮ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে ৮ হাজার ৪০৬.৬০ পয়েন্টে এবং সিএসই ৫০ সূচক ৯.৩৬ পয়েন্ট বা ০.৯২ শতাংশ কমে ১ হাজার ৯.৮১ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১২৮টির দর, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টির শেয়ার ও ইউনিট দর।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর