thereport24.com
ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭,  ৬ জমাদিউস সানি ১৪৪২

রোহিঙ্গাদের প্রথম দল ভাসানচর যাচ্ছে শুক্রবার

২০২০ ডিসেম্বর ০৩ ১৯:৪৬:৫২
রোহিঙ্গাদের প্রথম দল ভাসানচর যাচ্ছে শুক্রবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: সব আলোচনা-সমালোচনা ও জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রোহিঙ্গাদের প্রথম দল স্বেচ্ছায় শুক্রবার (৪ ডিসেম্বর) ভাসানচরে যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে প্রথম ধাপে ৫০০ রোহিঙ্গা পরিবারকে সেখানে নেওয়ার পরিকল্পনা রয়েছে, যা পরবর্তীতে আরও বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, ভাসানচরে মোট এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য ঘর তৈরি করা হয়েছে। যেসব রোহিঙ্গা সেখানে যাবে, তাদের জন্য আগামী তিন মাসের খাদ্য মজুত আছে। এছাড়া পর্যাপ্ত পানির ব্যবস্থা, স্বাস্থ্যসেবা ও আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। চরে হাঁস-মুরগি পালন ও সবজি চাষেরও সুযোগ থাকবে রোহিঙ্গাদের জন্য।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চট্টগ্রাম থেকে রোহিঙ্গাদের নিয়ে প্রথম জাহাজ শুক্রবার সকালে ভাসানচরের উদ্দেশে রওনা দেবে।’

প্রসঙ্গত, করোনা মহামারির সময়ে সমুদ্র থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা ৩০৬ জন রোহিঙ্গাকে আগেই ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল। তবে তাদের কক্সবাজারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, রোহিঙ্গাদের দেখভালের জন্য ২২টি স্থানীয় ও বিদেশি এনজিও আগ্রহ প্রকাশ করায় তাদের ভাসানচরে কাজ করার অনুমতি দিয়েছে সরকার।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩ডিসেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর