thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭,  ১৪ রজব ১৪৪২

পুঁজিবাজারে ‘এ’ ক্যাটাগরিতে স্থান পেলো ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ

২০২১ জানুয়ারি ১৭ ১৯:১৫:৫৯
পুঁজিবাজারে ‘এ’ ক্যাটাগরিতে স্থান পেলো ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) থেকে এই কোম্পানির ‘এ’ ক্যাটাগরির শেয়ার হিসেবে লেনদেন হবে। রোববার (১৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর নিয়মানুযায়ী নতুন কোম্পানির অর্থাৎ ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন হয়ে আসছে। এবার ‘এ’ ক্যাটাগরিতে স্থান করে নিয়েছে। শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেওয়ার মাধ্যমে কোম্পানির ক্যাটাগরি উন্নীত হয়েছে। ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানির পরিচালনা পর্ষদ। যা বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সাধারণ শেয়ার হোল্ডারদের সম্মতিতে অনুমোদন হয়। পরে ঘোষিত লভ্যাংশ শেয়ার হোল্ডারদের মধ্যে বিতরণ করা হয়েছে। ওই সভায় শেয়ার হোল্ডাররা ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পারফরমেন্সে সন্তুষ্টি প্রকাশ করের এবং এ ধারা ভবিষ্যতে অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত ও চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম ত্রৈমাসিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য তথ্য বিবরণী পর্যালোচনার ভিত্তিতে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেডের (ইসিআরএল) কাছ থেকে দীর্ঘমেয়াদে ‘ট্রিপল এ’ রেটিং এবং স্বল্পমেয়াদে ‘এসটি-১’ রেটিং পেয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ নিয়ে একটানা ৫ বছর ক্রেডিটের সর্বোচ্চ রেটিং ‘এএএ’ অর্জন করলো প্রতিষ্ঠানটি।

‘ট্রিপল এ’ হলো কোনো প্রতিষ্ঠানের ক্রেডিটের সর্বোচ্চ রেটিং, যা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আর্থিক অঙ্গীকার পূরণের সর্বোচ্চ সক্ষমতাসহ ব্যবসায়িক ও আর্থিক লেনদেনে সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ হিসেবে নির্দেশ করে।

এদিকে, ২০২০ সালে পুঁজিবাজারে বাজার মূলধনের দিক দিয়ে শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর