thereport24.com
ঢাকা, শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭,  ২১ রজব ১৪৪২

ট্রাম্পের অভিশংসন বিচার শুরু ফেব্রুয়ারিতে

২০২১ জানুয়ারি ২৩ ১৭:২৪:২৫
ট্রাম্পের অভিশংসন বিচার শুরু ফেব্রুয়ারিতে

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয়বারের মতো অভিশংসন বিচার শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাসে। সিনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের একটি সমঝোতায় এই সিদ্ধান্ত হয়।

সোমবার ডেমোক্র্যাটরা ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ‘সহিংসতায় উস্কানি’ দেয়ার অভিযোগে অভিশংসন আর্টিকেলটি সিনেটে পাঠাবেন। যদিও ৮ ফেব্রুয়ারির আগে এই বিষয়ে শুনানি শুরু হবে না। ট্রাম্পের পক্ষে বক্তব্য তুলে ধরার জন্য তার আইনজীবীদের দুই সপ্তাহ সময় দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত ৬ জানুয়ারির ভয়াবহ সহিংসতার জন্য সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করছে ডেমোক্র্যাটরা। সহিংসতার জন্য গত সপ্তাহে ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো অভিশংসিত করে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। ফলে এখন সিনেটে তার বিচার প্রক্রিয়া শুরু হবে। সেক্ষেত্রে তিনি হবেন সিনেটে বিচার হওয়া সাবেক প্রেসিডেন্ট হিসেবে প্রথম ব্যক্তি। এর আগে আর কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে এভাবে ব্যবস্থা নেয়া হয়নি। তিনি দোষী সাব্যস্ত হলে ভবিষ্যতে আর কোনো সরকারি দায়িত্ব পালন করতে পারবেন না।

শুক্রবার সিনেটের ডেমোক্র্যাট শীর্ষ নেতা চাক শুমার বলেন, অভিশংসনের নিবন্ধটি সোমবার সিনেটে তুলে ধরা হবে। এটা হবে সম্পূর্ণ নিরপেক্ষ বিচার কার্যক্রম।

সিনেটে রিপাবলিকান নেতা ম্যাককনেলের অফিস জানিয়েছে, বিচার কার্যক্রম শুরুর আগে ট্রাম্পকে আরও কিছু সময় দেয়ার জন্য তিনি যে অনুরোধ করেন, সেই অনুরোধ রক্ষা করায় খুশি হয়েছেন তিনি।

আগামী ৯ ফেব্রুয়ারি সিনেট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্যক্রম শুরু করবে। হাউজ অব রিপ্রেজেন্টিটিভে অভিশংসন প্রস্তাব পাস হলেও সেটা সিনেটে শুনানির পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস হতে হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৩ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর