thereport24.com
ঢাকা, রবিবার, ৭ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭,  ২৩ রজব ১৪৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এত ভুল!

২০২১ জানুয়ারি ২৬ ২০:২৪:৪৮
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এত ভুল!

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিজ্ঞপ্তিতে ভুল বিরল কোনো ঘটনা নয়। বিভিন্ন সময় বাংলা বিজ্ঞপ্তির একাধিক ভুল নিয়ে গণমাধ্যমে খবরও হয়েছে। সবশেষ বিশ্ববিদ্যালয়টির এক বিজ্ঞপ্তিতে বানান ও ব্যাকরণগত ভুল নিয়ে সমালোচনা সৃষ্টি হয়েছে।

গত ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল থেকে বিভাগসমূহকে ওয়েবসাইট আধুনিকীকরণ প্রসঙ্গে একটি চিঠিতে এই ভুল দেখা গেছে।

সেলের পরিচালক অধ্যাপক ড. রহমত উল্লাহ স্বাক্ষরিত বাংলা ও ইংরেজি উভয় ভাষায় লেখা ওই বিজ্ঞপ্তির বাংলা অংশে ছয়টি এবং ইংরেজি অংশে চারটিসহ মোট ১০টি ভুল লক্ষ্য করা গেছে।

বিজ্ঞপ্তির বাংলা অংশের দ্বিতীয় লাইনে লেখা হয়েছে─ ‘সকল ইনস্টিটিউটসমূহের।’ তৃতীয় লাইনে একইভাবে লেখা হয়েছে ‘সকল কেন্দ্রসমূহ।’ বাংলা ব্যাকরণ অনুসারে- এই শব্দগুচ্ছে বাহুল্যদোষ হয়েছে। যেখানে বহুবচনবাচক শব্দ ‘সকল’ আছে সেখানে বহুবচন নির্দেশক ‘সমূহ’ লেখা হলে বাহুল্যদোষ হবে। ওই দুই ভুলের শুদ্ধরূপ হবে ‘সকল ইনস্টিটিউট’ অথবা ‘ইনস্টিটিউটসমূহের।’ আর তৃতীয় লাইনের ভুলের শুদ্ধরূপ হবে ‘সকল কেন্দ্র’কে অথবা ‘কেন্দ্রসমূহকে।’

বিজ্ঞপ্তির বাংলা অংশের বাকি দুটি ভুল হলো-তৃতীয় লাইনে লেখা ‘উৎযাপনকে’ এটির সঠিকরূপ হবে ‘উদযাপনকে।’ সর্বশেষ ভুল হলো- বিজ্ঞপ্তির পঞ্চম লাইনে লেখা ‘বিষয় গুলির’। এটির শুদ্ধরূপ হবে বিষয়গুলির। কারণ বাংলা ব্যাকরণ অনুসারে বহুবচন-জ্ঞাপক-গুলি/-গুলো/-রা/-এরা/-গণ/-বৃন্দ/-সমূহ- এগুলোর কোনোটাই পৃথকভাবে বসবে না, আগের শব্দের সাথে যুক্ত থাকবে৷ যেমন: বইগুলি, চিঠিগুলো, লেখকগণ, সাহিত্যিকবৃন্দ, গ্রন্থসমূহ ইত্যাদি।

বিজ্ঞপ্তির ইংরেজি অংশে চারটি ভুল লেখা হয়েছে। সেগুলো হলো Department institutes Short History এখানে institutes শব্দের শেষে অ্যাপসট্রফি চিহ্ন হবে। একইভাবে লেখা হয়েছে Teachers profile এখানে Teachers শব্দের শেষে অ্যাপসট্রফি চিহ্ন হবে।

এই বিজ্ঞপ্তির ইংরেজি অংশের বাম সাইডের শেষ শব্দগুচ্ছে লেখা হয়েছে Regulation for degree তার আগের শব্দ Publications in pdf form হওয়ায় নিচের শব্দে সামন্তরিকভাবে Regulations for degree হবে। ইংরেজি অংশের আরেক জায়গায় লেখা হয়েছে Extra curriculum activities এখানে curriculum নয় curricular হবে।

অধ্যাপক ড. রহমত উল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক এবং আইন অনুষদের ডিনও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এ অধ্যাপক বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি।

বিজ্ঞপ্তিতে ভুলের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. রহমত উল্লাহ বলেন, ‘৯৬টি বিভাগ/ইনস্টিটিউটের চিঠিতে আমি সরাসরি স্বাক্ষর করিনি। আমার যে স্বাক্ষরে বিজ্ঞপ্তিটি গেছে সেটা ইলেকট্রনিক সিগনেচার ছিল। তবে বিজ্ঞপ্তির ভুলগুলো আইকিউএসি সেন্টারে মার্ক করে পাঠালে ভবিষ্যতে কর্মকর্তাদের সতর্ক থাকতে বলবো।’

নামপ্রকাশে অনিচ্ছুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক বলেন, ‘রাজনীতির কালো থাবায় ঢাকা বিশ্ববিদ্যালয় আজ ক্ষত-বিক্ষত। বিশ্ববিদ্যালয়ের নেতৃবর্গের বক্তব্য, গুণাবলি, লেখার সারবস্তু দেখলেই বিশ্ববিদ্যালয়টির চিত্র ফুটে উঠে।’

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর