thereport24.com
ঢাকা, শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭,  ২৭ শাবান ১৪৪২

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের ৩ বছর কারাদণ্ড

২০২১ মার্চ ০১ ২১:৫৬:৩০
ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের ৩ বছর কারাদণ্ড

দ্য রিপোর্ট ডেস্ক: দুর্নীতি ও অন্যায় প্রভাব খাটানোর অভিযোগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড ও দুই বছরের নজরদারির আদেশ দিয়েছেন আদালত। প্যারিসের এক আদালতে চলা মামলায় সোমবার ৬৬ বছর বয়সী এই রাজনীতিবিদের বিরুদ্ধে কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

নিকোলাস সারকোজি ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে তার বিরুদ্ধে আনা এক অভিযোগের তদন্তের তথ্য অবৈধভাবে প্রভাব বিস্তার করে সংগ্রহের চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

সরকারি কৌঁসুলিরা বিচারককে বলেন, বিচারক গিলবার্ট আজিবার্টকে মনাকোতে নিশ্চিত এক চাকরির প্রস্তাব দিয়ে সারকোজি তার বিরুদ্ধে আনা এক অভিযোগের তদন্তের গোপন তথ্য সংগ্রহ করতে চেয়েছিলেন। ওই অভিযোগে বলা হয়, ২০০৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় বিশ্ববিখ্যাত পারফিউম ব্র্যান্ড ল’রেলের উত্তরাধিকারী লিলিয়ান বেতানকোরের কাছ থেকে অবৈধ অনুদান গ্রহণ করেছিলেন।

সারকোজির প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতির পর তার ও তার আইনজীবী থিয়েরি হ্যারজগের মধ্যে ফোনালাপে আঁড়ি পাতার মাধ্যমে এই তথ্য প্রকাশিত হয়। ওই প্রচারণায় কথিত এক লিবীয় অর্থায়নের অভিযোগ তদন্ত করতে গিয়ে তাদের ফোনালাপে এই আঁড়ি পাতা হয়।

আদালত সারকোজিকে জানান, তিনি এই ধরনের অবৈধ কাজের বিষয়ে ‘যথার্থভাবে অবগত’ ছিলেন। এই মামলায় আদালত সারকোজির আরো দুই সহযোগীকে দোষী সাব্যস্ত করে একই দণ্ড দেন।

আদালতে সারকোজি জানান, তিনি কোনো অন্যায় করেননি। বরং তিনি অর্থনৈতিক কৌঁসুলিদের আক্রমণের শিকার হয়েছেন, যারা তার বিষয়ে অতিরিক্ত নাক গলিয়েছে।

সোমবারের আদালতের আদেশের পর আপিলের জন্য সারকোজির হাতে ১০ দিন সময় রয়েছে। আদালত সারকোজিকে জানিয়েছেন, ইলেকট্রনিক ব্রেসলেট পরা অবস্থায় তাকে নিজ বাড়িতে আটক রাখা হবে।

এই মাসের শেষে ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় অবৈধ অর্থ গ্রহণের অভিযোগে অপর এক মামলার বিচারের মুখোমুখি হচ্ছেন নিকোলাস সারকোজি। এই মামলায় তার সাথে আরো ১৩ জন অভিযুক্ত রয়েছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০১ মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর