thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮,  ৬ রমজান ১৪৪২

করোনা শনাক্তের ১ বছর: দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে

২০২১ মার্চ ০৮ ১৮:৩৪:৫৬
করোনা শনাক্তের ১ বছর: দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: আজ সোমবার (৮ মার্চ) দেশে করোনাভাইরাস সংক্রমণের এক বছর পূর্ণ হয়েছে। সরকারি হিসাবে এই এক বছরে করোনায় আক্রান্ত হয়ে গড়ে দৈনিক ২৩ জন মারা গেছে।

এদিকে দেশে করোনা শনাক্তের ১ বছরের দিনে আজ সোমবার করোনায় দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে।

করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৪৭৬ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৮৪৫ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত দাঁড়াল ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জন।

আজ সোমবার (৮ মার্চ) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬৬০টি। আর দেশের মোট ২১৯টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬,৯৫৮টি। এর মধ্যে ৮৪৫ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪.৯৮ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪১ লাখ ৬৩ হাজার ১৬৩টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.২৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ১০ জন পুরুষ ও ৪ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৫৪ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ৮,৪৭৬ জনের মধ্যে ৬ হাজার ৪০৭ জন পুরুষ ও ২,০৬৯ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ১,১১৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১.৪৬ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৪ হাজার ১২০ জন।

উল্লেখ্য, দেশে করোনা শনাক্তের এক বছর আজ। ২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছে সে হার। আর গেল বছরের মার্চে সংক্রমণ শুরুর পর জুলাই পর্যন্ত দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। এরপর থেকে কমতে শুরু করে সংক্রমণ। এছাড়া ডিসেম্বর থেকে সংক্রমণ কমের দিকে। এদিকে দেশে গণহারে করোনা টিকাদান কর্মসূচি হয় ফেব্রুয়ারির ৭ তারিখে। এই এক মাসে টিকা নিয়েছেন প্রায় ৩৮ লাখ মানুষ।

(দ্য রিপোর্ট/আরজেড/০৮মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর