thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

‘মৌসুমি রোগ’ হয়ে উঠতে পারে করোনা বলছে জাতিসংঘ

২০২১ মার্চ ১৮ ১৪:১০:১০
‘মৌসুমি রোগ’ হয়ে উঠতে পারে করোনা বলছে জাতিসংঘ

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাস মৌসুমি রোগ হয়ে উঠতে পারে, বৃহস্পতিবার এমন শঙ্কার কথা জানায় জাতিসংঘ। তবে শুধু আবহাওয়া পরিস্থিতির ওপর ভিত্তি করে এ মহামারি ছড়িয়ে পড়া রোধে নেওয়া পদক্ষেপ শিথিল করার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিশ্ব সংস্থা, এমনটাই জানিয়েছে এএফপি।

করোনার গতিপ্রকৃতি নিয়ে প্রথমবারের মতো একটি প্রতিবেদন তৈরি করে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল। সংক্রমণ ছড়িয়ে পড়ার ওপর আবহাওয়া ও বায়ুমানের সম্ভাব্য প্রভাব নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করে ওই সব রহস্যের একটি উদ্‌ঘাটনের দায়িত্ব পায় বিশেষজ্ঞ দলটি। পরে দলটি এমন কিছু লক্ষণের সন্ধান পায় যাতে দেখা গেছে, করোনা একটি মৌসুমি রোগে রূপ নিতে পারে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার গঠিত ১৬ সদস্যের ওই বিশেষজ্ঞ দল জানায়, শ্বাসতন্ত্রের ভাইরাসজনিত সংক্রমণ প্রায়ই মৌসুম ভেদে ঘটে থাকে। বিশেষ করে সাধারণ সর্দি–কাশি বা ইনফ্লুয়েঞ্জার পিক সময় শরৎ থেকে শীতকাল এবং ঠান্ডাজনিত করোনাভাইরাসের উপযোগী পরিবেশ হলো নাতিশীতোষ্ণ আবহাওয়া।

করোনাভাইরাসের প্রথম সূত্রপাত চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। এরপর ক্রমেই তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনা মহামারিতে মারা গেছে প্রায় ২৭ লাখ মানুষ। সংক্রমণ শুরুর পর এক বছরের বেশি সময় পেরিয়ে গেছে। তবে সংক্রমণ না কমে আবার নতুন ধরন নিয়ে হাজির হয়েছে করোনা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর