thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

ডি-৮ সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০২১ এপ্রিল ০৮ ১৭:৩৭:০৭
ডি-৮ সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দ্য রিপোর্ট প্রতিবেদক: উন্নয়নশীল আট দেশের জোট বা ডি-এইট এর চার বছরের জন্য সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডি-এইট রাষ্ট্রগুলোর শীর্ষ পর্যায়ের দশম সম্মেলন গত ৫ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে শুরু হয়। এই জোটের শীর্ষ পর্যায়ের সম্মেলনে আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। বাংলাদেশ এবারের সম্মেলনের স্বাগত দেশ।

বৈঠকে বসছেন জোটের শীর্ষ নেতারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য দেবেন। অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে বক্তব্য দেবেন।

বাংলাদেশ ছাড়া মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের শীর্ষ নেতারা এই বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেবেন। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে বলে গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন।

ঢাকায় এবার জোটের দশম শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু চলমান করোনা পরিস্থিতির কারণে আজ ভার্চুয়াল প্ল্যাটফর্মে জোটের শীর্ষ নেতাদের এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দশম শীর্ষ সম্মেলন উপলক্ষে আজকের বৈঠকে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন-এ ছয়টি ক্ষেত্রে আন্ত ডি-৮ সহযোগিতা বাড়ানোসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে সম্মিলিত নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজন করেছিল। করোনা পরিস্থিতির কারণে এবার কেবল শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৮ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর