thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮,  ১৬ সফর 1443

শেয়ারবাজার এক দিনে তিন রেকর্ড

২০২১ আগস্ট ০২ ১৯:৫১:২১
শেয়ারবাজার এক দিনে তিন রেকর্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক: কঠোর বিধিনিষেধের মধ্যেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ তিনটি রেকর্ড হয়েছে।

জানা গেছে, সোমবার বাজার মূলধন ও প্রধান দুটি সূচক লেনদেন শেষে রেকর্ড উচ্চতায় উঠেছে। এর আগে সর্বশেষ গত ১৯ জুলাই বাজার মূলধন রেকর্ড উচ্চতায় উঠেছিল। আর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ জুলাই ও ডিএস–৩০ সূচক ২৫ জুলাই রেকর্ড উচ্চতায় ছিল।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আজ ৫৬ পয়েন্ট বা প্রায় ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬ হাজার ৪৮২ পয়েন্টে। আর তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্য থেকে বাছাই করা ৩০ কোম্পানির সমন্বয়ে গঠিত ডিএস-৩০ সূচকটি ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৪৪ পয়েন্টে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি এ দুটি সূচক চালু হয়েছিল। চালু হওয়ার প্রায় সাড়ে আট বছর পর এসে আজ সূচক দুটি সর্বোচ্চ উচ্চতায় উঠেছে।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বেশির ভাগ শেয়ারের মূল্যবৃদ্ধির কারণে এ রেকর্ড হয়েছে। সূচকের পাশাপাশি আজ লেনদেনেও ছিল বেশ ভালো গতি। তার সুফল দিন শেষে পড়েছে বাজার মূলধন ও সূচকে।

এ ছাড়া ডিএসইর বাজার মূলধন আজ এক দিনেই ৩ হাজার ৪৬৬ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৮৩১ কোটি টাকায়। এটিই ঢাকার বাজারের এখন পর্যন্ত সর্বোচ্চ বাজার মূলধন।

ডিএসইর দুটি সূচক ও বাজার মূলধন রেকর্ড উচ্চতায় পৌঁছে যাওয়ায় এখন সূচক দুটি সামান্য বাড়লেই প্রতিদিনই রেকর্ড হবে। আর বড় মূলধনীসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লে রেকর্ড উচ্চতায় উঠবে বাজার মূলধন।

(দ্য রিপোর্ট/আরজেড/০২আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর