thereport24.com
ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮,  ১৩ রবিউল আউয়াল 1443

পূর্ণ অনুমোদন পেল ফাইজারের টিকা

২০২১ আগস্ট ২৪ ১০:৩৯:২০
পূর্ণ অনুমোদন পেল ফাইজারের টিকা

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) পূর্ণ অনুমোদন পেয়েছে ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা। স্থানীয় সময় সোমবার (২৩ আগস্ট) এই অনুমোদন দেয় এফডিএ।

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ৯ মাস আগে ফাইজারের টিকাকে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল এফডিএ। ৯ মাস পর পূর্ণ অনুমোদন দিল প্রতিষ্ঠানটি। অবশ্য ফাইজার যে পূর্ণ অনুমোদন পেতে যাচ্ছে সেটা আগে থেকেই অনুমান করা যাচ্ছিল।

এই অনুমোদন যারা টিকা নিতে এতদিন অনাগ্রহী ছিল তাদের আগ্রহ বাড়াবে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এফডিএ জানিয়েছে, পূর্ণ অনুমোদন দেওয়ার আগে তারা এই টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য ৪০ হাজার মানুষের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। তাদের ট্রায়ালে দেখা গেছে ফাইজারের টিকা করোনার বিরুদ্ধে ৯১ শতাংশ কার্যকর।

এদিকে পূর্ণ অনুমোদন পাওয়ার পর ফাইজারের ভারপ্রাপ্ত কমিশনার জানেট উ্ডকক এক বার্তায় বলেছেন, ‘এফডিএ’র অনুমোদন পাওয়াটা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই কঠিন সময়ে ফাইজারের জন্য একটা মাইলস্টোন। এখন মানুষ এই টিকা নেওয়ার ব্যাপারে আরো বেশি আত্মবিশ্বাসী হতে পারবে। আত্মবিশ্বাসী হতে পারবে ফাইজারের টিকার স্ট্যান্ডার্ড, কার্যকারিতা ও উৎপাদনের গুণগত মান সম্পর্কে। কারণ, এটা এখন এফডিএ’র পূর্ণ অনুমোদন পাওয়া টিকা।

.(দ্য রিপোর্ট/আরজেড/২৪আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর