thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

আলোচনার পর প্রতিক্রিয়া : ফখরুল

২০১৩ অক্টোবর ০৯ ১৬:৪১:১৩ ০০০০ 00 ০০ ০০:০০:০০
আলোচনার পর প্রতিক্রিয়া : ফখরুল
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ‘এই মুহূর্তে কোনো প্রতিক্রিয়া নেই। দলে আলোচনা করে পরে প্রতিক্রিয়া জানানো হবে।’ মানবতা বিরোধী অপরাধে আবদুল আলীমের রায় প্রসঙ্গে দিরিপোর্ট২৪ এর পক্ষ থেকে জানতে চাওয়া হলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করেন।

তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ‘নিজের ঘরে যুদ্ধাপরাধী রেখে অন্যের বিচার করা মানসম্মত নয়’।

বুধবার রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে একটি অনুষ্ঠানে বক্তব্য শেষ বেরিয়ে যাওয়ার সময় আব্দুল আলীমের রায়ের প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মানবতাবিরোধী অপরাধের সবগুলো রায়ই প্রশ্নবিদ্ধ উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমরা সব সময় বিচারের পক্ষে। কিন্তু যে বিচার হচ্ছে তা আন্তর্জাতিক মানের নয়।’


বিএনপি ক্ষমতায় এলে মানবতাবিরোধী অপরাধের সঠিক বিচার করা হবে বলে জানান তিনি।

এর আগে, ০১ অক্টোবর একই ধরনের অপরাধে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দীন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল। রায়ের একদিন পর আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানায় প্রধান বিরোধী দল।

সাকা চৌধুরীর রায়ে বিস্ময় প্রকাশ করে বিএনপি বলেছিল, ‘তিনি সুবিচার পাননি।’

ওই রায়ের প্রতিক্রিয়ায় সারা দেশে বিক্ষোভ পালন করে বিএনপি। তবে বিএনপির রাজনৈতিক মিত্র জামায়াতের শীর্ষস্থানীয় ছয় নেতার বিরুদ্ধে ঘোষিত রায় প্রসঙ্গে ‘পরে প্রতিক্রিয়া জানানো হবে’ বলে জানায় দলটি।

বুধবার বিচারাপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-২ বয়স ও পঙ্গুত্বের কথা বিবেচনায় নিয়ে ৮৩ বছর বয়সী আলীমকে আমৃত্যু কারাদণ্ড দেন।

একাত্তরের মুসলিম লীগ নেতা ও বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীমের বিরুদ্ধে ১৭টি অভিযোগের মধ্যে ১, ২, ৬, ৭, ৮, ৯, ১০, ১২ ও ১৪নং অভিযোগ প্রমাণিত এবং বাকি অভিযোগগুলো প্রমাণিত হয়নি বলে রায়ে উল্লেখ করা হয়। এর মধ্যে ৪ ও ৫ নং অভিযোগে প্রসিকিউশন কোনো সাক্ষী না আনায় সেগুলোতে কোনো মন্তব্য করেননি ট্রাইব্যুনাল।

(দিরিপোর্ট২৪/ওএস/এমএআর/এমডি/অক্টোবর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর