thereport24.com
ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮,  ২৫ রবিউস সানি 1443

আজ মহাষ্টমী

২০২১ অক্টোবর ১৩ ১০:২০:৪২
আজ মহাষ্টমী

দ্য ‍রিপোর্ট ডেস্ক: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী নবপত্রিকা স্নান ও প্রতিস্থাপনের মধ্য দিয়ে পালিত হয়েছে। মঙ্গলবার ঢাকঢোল, উলুধ্বনিতে মন্দির ও মণ্ডপগুলো মুখরিত হয়ে ওঠে। ফুল, বেলপাতা দিয়ে অঞ্জলি শেষে ভক্তরা দেবীর কাছে প্রার্থনা করেন। পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা এবং করোনাভাইরাস থেকে বিশ্ববাসীকে মুক্ত করার জন্য তারা প্রার্থনা করেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সব মন্দির ও পূজামণ্ডপে ভক্ত-দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। আজ (১৩ অক্টোবর, বুধবার) মহাষ্টমী পূজা অনুষ্ঠিত হবে।

মহাষ্টমীতে সকালের শুরুতে দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা হয়। এরপর পুষ্পাঞ্জলি ও মধ্যাহ্ন প্রসাদ। রাত সোয়া ৮টায় সন্ধিপূজা হবে।

মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডল গণমাধ্যমকে বলেন, মহাসপ্তমী পূজা শেষে বাংলাদেশসহ গোটা বিশ্বকে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য আমরা প্রার্থনা করেছি। পূজার আনুষ্ঠানিকতা শেষে মহানগর সর্বজনীন পূজা কমিটির পক্ষ থেকে গরিবদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়েছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিম বস্ত্র বিতরণ করেন। এ সময় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের উপদেষ্টা নির্মল গোস্বামী, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী দেশে ধর্ম পালনের অধিকার নিশ্চিত করেছেন : শেরপুর প্রতিনিধি জানান, মঙ্গলবার শেরপুরের নালিতাবাড়ী উপজেলার শ্রীশ্রী গোপাল জিউর মন্দির পরিদর্শন করেছেন সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এ সময় তিনি হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের শুভেচ্ছা বিনিময় করেন। তিনি বলেন, দেশে সব ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করছেন। দেশে ধর্ম পালনের অধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চিত করেছেন।

শেরপুরে দুর্গামণ্ডপ পরিদর্শন ভারতীয় সহকারী হাইকমিশনারের : শেরপুর (বগুড়া) প্রতিনিধি জানান, শেরপুরে দুর্গাপূজামণ্ডপ ও রাধাগোবিন্দ মন্দির পরিদর্শন করেছেন ভারতীয় সহকারী হাইকমিশন সঞ্জিব কুমার ভাটি। মঙ্গলবার শহরের ঘোষপাড়ার মন্দির পরিদর্শনকালে তাকে মন্দির কমিটির পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করা হয়। এক আলোচনাসভায় তিনি বক্তব্য দেন। অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি ও শেরপুর উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান মজনু, পল্লী উন্নয়ন একাডেমির পরিচালক আবদুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন। শেষে গরিব ও দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়।

আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। আর শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর