thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২১ শাওয়াল ১৪৪৩

’বঙ্গভ্যাক্স' নিরাপদ ও কার্যকর টিকা: গ্লোব বায়োটেক

২০২১ অক্টোবর ২৭ ১০:২১:৪০
’বঙ্গভ্যাক্স' নিরাপদ ও কার্যকর টিকা: গ্লোব বায়োটেক

দ্য রিপোর্ট ডেস্ক: করোনা সংক্রমণ রোধে দেশীয় ওষুধ প্রস্তুতকারক ও গবেষণা প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক তাদের উদ্ভাবিত ভ্যাকসিনকে সম্পূর্ণ নিরাপদ ও শতভাগ কার্যকর বলে দাবি করেছে।

গ্লোব বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়, ক্লিনিক্যাল ট্রায়ালে 'বঙ্গভ্যাক্স' অতি সংক্রমণশীল ডেলটা ভ্যারিয়েন্টসহ সারা বিশ্বে সক্রিয় ১১ ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর। ভ্যাকসিনেটেড বানরের দেহে করোনাভাইরাস প্রয়োগের পর প্রাথমিক ফলাফলে দেখা যায়, টিকা প্রয়োগের পর বানরের দেহে যে অ্যান্টিবডি তৈরি হয় তা ৭ দিনের মধ্যেই করোনাভাইরাস নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে।

গ্লোব বায়োটেকের পক্ষে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন জানান, 'বঙ্গভ্যাক্স' ডেল্টা ভ্যারিয়েন্টসহ সার্স-কোভ-২ এর যেসব ভ্যারিয়েন্ট রয়েছে সেগুলোকেও নিষ্ক্রিয় করতে সক্ষম। ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকর প্রমাণিত হওয়ায় 'বঙ্গভ্যাক্স' হিউম্যান ট্রায়ালেও সমানভাবে কাজ করবে বলেও আশা প্রকাশ করা হয়।

বর্তমানে করোনা সংক্রমণ রোধে যেসব টিকা প্রয়োগ করা হয়েছে সেসব টিকার চেয়ে বঙ্গভ্যাক্স অধিক কার্যকর বলে দাবি করা হয়। এছাড়াও বঙ্গভ্যাক্সকে বুস্টার ডোজ হিসেবেও ব্যবহার করা যাবে বলে জানান তারা।

টিকা সংরক্ষণের বিষয়ে বলা হয়েছে, বঙ্গভ্যাক্স ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় একমাস এবং মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬ মাস সংরক্ষণ করা যাবে। সিন্থেটিক্যালি তৈরি হওয়ায় টিকাটি ভাইরাসমুক্ত এবং শতভাগ হালাল।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, দেশের চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞানকে এগিয়ে নেয়ার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) গঠন করেন। কিন্তু, করোনা মহামারিতে দেশে উদ্ভাবিত ভ্যাকসিনটির কাজ এগিয়ে নিতে বিএমআরসি কোনও ধরনের সহযোগিতা করেনি বলে অভিযোগ করেছে গ্লোব বায়োটেক। গ্লোবের অভিযোগ, বিএমআরসি ক্লিনিক্যাল ট্রায়ালের নৈতিক অনুমোদন না দিয়ে দীর্ঘ পাঁচ মাস ধরে সম্পূর্ণ নীরব থেকেছে এবং ভ্যাকসিনের পরীক্ষা চালানোর জন্য কোনো উদ্যোগ নেয়নি। এছাড়াও বিএমআরসি একেক সময় গণমাধ্যমে একেক রকম বক্তব্য দিয়ে এবং বিভিন্ন সময় নানা শর্ত জুড়ে দিয়ে সময় ক্ষেপণ করছেও বলেও অভিযোগ তাদের। তবে, টিকা উদ্ভাবনে সরকার গঠিত টেকনিক্যাল টিম প্রয়োজনীয় সহযোগিতা করে যাচ্ছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিএমআরসি আর কালক্ষেপণ না করে নৈতিক অনুমোদন দিলে ঔষধ প্রশাসনের অনুমতি নিয়ে নভেম্বরের শুরুতেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করার আশা প্রকাশ করেছে গ্লোব বায়োটেক।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৭ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর