thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮,  ২৭ রবিউস সানি 1443

‘বিনিয়োগের জন্য শেয়ারবাজার আকর্ষণীয় হয়ে উঠেছে’

২০২১ নভেম্বর ০৯ ১৩:৫৫:০৭
‘বিনিয়োগের জন্য শেয়ারবাজার আকর্ষণীয় হয়ে উঠেছে’

দ্য রিপোর্ট ডেস্ক: দেশের শেয়ারবাজারের নিয়মিত উন্নতি হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ‘উন্নতির পরিপ্রেক্ষিতে এখন শেয়ারবাজার সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে। ফলে এখন বিনিয়োগের জন্য খুবই আকর্ষণীয় হয়ে উঠেছে বাংলাদেশের শেয়ারবাজার।’

সোমবার (৮ নভেম্বর) যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে ‘রাইজ অব বেঙ্গল টাইগার’ শীর্ষক বিনিয়োগ সম্মেলনে তিনি এ কথা বলেন। বিদেশি ও প্রবাসীদের বিনিয়োগ আকর্ষণ করার লক্ষ্যে ‘বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা’ বিষয়ক সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, দুটি উদ্দেশ্যে আমরা বিনিয়োগ সম্মেলন করছি। এর একটি হলো- বাংলাদেশ গত ১০ বছরে কী অর্জন করেছে তা জানানো। অনেকটা নতুন বাংলাদেশকে জানানো বা ব্র্যান্ডিং করা। অন্যটি হলো— বাংলাদেশে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীদের আগ্রহী করে তোলা। আমরা মধ্যম আয়ের দেশে উন্নতি লাভ করেছি এবং প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন।

তিনি বলেন, প্রকৃতপক্ষে আমরা গত ১০ বছরে অনেক অর্জন করেছি সেটা জানাতে চাই। পরবর্তী ধাপ উন্নত দেশে পরিণত হওয়ার জন্য বিভিন্ন খাতে বিনিয়োগ দরকার। সে জন্য বিদেশি বিনিয়োগ ও ক্যাপিটাল মার্কেট ফোকাস করা হচ্ছে।

উপদেষ্টা বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ ফেরত নেওয়ার পলিসি সম্পর্কে জানতে চান। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হচ্ছে— শেয়ারবাজারে বিনিয়োগ। আমরা বাংলাদেশের শেয়ারবাজারকে বর্ধিত করতে চাই এবং ফ্রন্টিয়ার মার্কেট থেকে ইমার্জিং মার্কেটে নিয়ে যেতে চাই।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় আয়োজক সংস্থা বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিদেশের মাটিতে চতুর্থবারের মতো এই রোড শো হচ্ছে। এর আগে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডে রোড শো অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের অর্থনীতিকে তুলে ধরে বিদেশি প্রবাসী বিনিয়োগ আর্কষণ এই আয়োজনের উদ্দেশ্য।
খবর বাসস

(দ্য রিপোর্ট/আরজেড/০৯ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর