thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮,  ২৭ রবিউস সানি 1443

ডাকসু নির্বাচনে সব মহলের সহযোগিতা প্রয়োজন : উপাচার্য

২০২১ নভেম্বর ২০ ১৭:৫৭:৫০
ডাকসু নির্বাচনে সব মহলের সহযোগিতা প্রয়োজন : উপাচার্য

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ডাকসু নির্বাচন বিশাল একটি কর্মযজ্ঞ। এটি আয়োজনের জন্য সব মহলের সহযোগিতা থাকা যেমন প্রত্যাশিত, তেমনিভাবে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার সংস্কৃতি সেটি আরও শক্তিশালী করা খুব জরুরি।

শনিবার (২০ নভেম্বর) প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব উপলক্ষে আয়োজিত 'মিট দ্যা প্রেস' অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, ডাকসু গতিশীল নেতৃত্ব, দক্ষ মানবসম্পদ তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। দীর্ঘ ২৮ বছর পর যখন ডাকসু নির্বাচন হলো, হল সংসদ এবং কেন্দ্রীয় ছাত্র সংসদ সব মিলিয়ে প্রায় সাড়ে তিনশ তরুণ, বুদ্ধিদীপ্ত শিক্ষার্থী ডাকসুর মাধ্যমে অনেক দক্ষতা অর্জনের সুযোগ পেয়েছে। এটি নতুন নেতৃত্ব গড়ে ওঠার একটি প্রক্রিয়া।

তিনি বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ সংস্কৃতির চর্চা-এটি আপনারা আরও ব্যাখ্যা বিশ্লেষণ করতে পারবেন। কিন্তু এটি অনেক সময় বড় আকারে ধাক্কা খায়। ফলে সবকিছু বিবেচনায় নিয়েই এধরনের বড় আকারের কর্মপ্রয়াস গ্রহণ করতে হয়।

এসময় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ১১ মার্চ অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন। ওই নির্বাচনে ছাত্রলীগ থেকে ২৩ জন প্রতিনিধি এবং সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে দুইজন প্রতিনিধি নির্বাচিত হন।

(দ্য রিপোর্ট/আরজেড/২০ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর