thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮,  ২৭ রবিউস সানি 1443

অন্ধ্রপ্রদেশে ১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা

২০২১ নভেম্বর ২৩ ২০:১৯:৪২
অন্ধ্রপ্রদেশে ১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা

দ্য রিপোর্ট ডেস্ক: অতিরিক্ত বৃষ্টিপাতে বিপর্যস্ত ভারতের দক্ষিণ রাজ্যগুলো। চলতি মৌসুমে এই অঞ্চলে ৬১ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এর কারণ হিসেবে ধরা হচ্ছে বঙ্গোপসাগরে নিম্নচাপ ও আরব সাগরে ঝড়ো আবহাওয়াকে।

২৬ নভেম্বর পর্যন্ত অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু এবং কেরালায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

অন্ধ্রপ্রদেশে বন্যা-ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৪-এ দাঁড়িয়েছে। আরও ১০ জন এখনও নিখোজ রয়েছে। নিহতদের পরিবারকে ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার।

এবারের বন্যাকে ১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে আখ্যা দিয়েছে অন্ধ্রপ্রদেশের কর্তৃপক্ষ। বন্যায় সড়ক ও রেললাইনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কয়েকটি রেললাইন ও সড়ক মেরামত করে ফের চলাচল শুরু হয়েছে। বন্যাকবলিত এলাকা থেকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে অন্তত ৫০ হাজার মানুষকে। অন্ধ্রপ্রদেশের জলাধারগুলোর চারপাশে ফাটল দেখা দেয়ায় আতঙ্কে আছেন স্থানীয়রা।

গত সপ্তাহে ভারতের তামিলনাড়ু রাজ্যে টানা কয়েক দিনের বৃষ্টিতে ২০ জেলায় দুই দিনের জরুরি সতর্কতা জারি করা হয়। প্রবল বৃষ্টিতে মৃত্যু হয় পাঁচজনের। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বন্ধ রাখা হয় বেশ কিছু অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান। বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয় ৫৩০টির বেশি ঘরবাড়ি। বন্যাকবলিত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয় ১৭শর বেশি মানুষকে। পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় সরকার ৪৩৪টি সাইরেন টাওয়ার স্থাপন করে।
খবর এনডিটিভি

(দ্য রিপোর্ট/আরজেড/২৩ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর