thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯,  ১১ মহররম 1444

নেদারল্যান্ডসে দক্ষিণ আফ্রিকা ফেরত ১৩ জনের শরীরে ওমিক্রন

২০২১ নভেম্বর ২৯ ১০:৪৫:০৩
নেদারল্যান্ডসে দক্ষিণ আফ্রিকা ফেরত ১৩ জনের শরীরে ওমিক্রন

দ্য রিপোর্ট ডেস্ক: নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুটি ফ্লাইটের ১৩ জন যাত্রীর দেহে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে।

গেল শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে নামা দুটি ফ্লাইটের ৬০০ যাত্রীর মধ্যে ৬১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। এর মধ্যে ১৩ জনের ওমিক্রন ধরন শনাক্ত হল।

শনিবার দেশটির স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ এক বিবৃতিতে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হওয়া ওই যাত্রীদের বিমানবন্দরের কাছের একটি হোটেলে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছিল।

ডাচ স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জঙ্গে দক্ষিণ আফ্রিকা ফেরত মানুষজনকে যত তাড়াতাড়ি সম্ভব কোভিড পরীক্ষা করার অনুরোধ জানিয়েছেন।

দক্ষিণ আফ্রিকাতেই প্রথম করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়। এরইমধ্যে তা বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। সবশেষ যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং অস্ট্রেলিয়ায় নতুন ধরনটি শনাক্ত হয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে ‘উদ্বেগজনক’ উল্লেখ করেছে। সতর্কতার অংশ হিসেবে ইউরোপ, আমেরিকা, এশিয়ার অনেক দেশ এরই মধ্যে আফ্রিকার একাধিক দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

নেদারল্যান্ডসও এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা থেকে আসা সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, দক্ষিণ আফ্রিকা থেকে রওনা হয়ে যে সব যাত্রী এখনও পথে রয়েছেন, নেদারল্যান্ডসে পৌঁছানোর পর তাদের প্রত্যেকের করোনাভাইরাস পরীক্ষা করা হবে।

রবিবার সকালে দেশটিতে জারি থাকা আংশিক লকডাউনের আওতা বাড়ানো হয়েছে। আগামী অন্তত তিন সপ্তাহ এই লকডাউন বহাল থাকবে।

নতুন কড়া নিয়মের আওতায় দেশটির বার, রেস্টুরেন্ট এবং দোকানগুলো পূর্বনির্ধারিত সময়ের চেয়েও আগে বন্ধ করে দিতে হবে এবং বাড়িতে অতিথি সমাগমও হতে হবে সীমিত আকারে। কোনও কোনও ক্ষেত্রে লোকজনকে বাড়ি থেকেও কাজ করতে বলা হচ্ছে।
খবর বিবিসি

(দ্য রিপোর্ট/আরজেড/২৯ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর