thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯,  ১১ মহররম 1444

ভারতের ঝুঁকিপূর্ণ তালিকায় বাংলাদেশ

২০২১ নভেম্বর ২৯ ১৬:১৫:৪৫
ভারতের ঝুঁকিপূর্ণ তালিকায় বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে দক্ষিণ আফ্রিকা ফেরত একজনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর নতুন ভ্রমণ নির্দেশিকা ও ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে নয়াদিল্লি। ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। ফলে ভ্রমণ নির্দেশিকা অনুযায়ী বাংলাদেশ থেকে ভারতে গেলেই আরটি-পিসিআর টেস্ট করাতে হবে।

তালিকায় বাংলাদেশ ছাড়া যুক্তরাজ্য ও গোটা ইউরোপের পাশাপাশি আরো ১০টি দেশ রয়েছে। এগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইয়েল।

এসব দেশ থেকে ভারতে গেলে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে এবং রিপোর্ট আসার আগ পর্যন্ত বিমানবন্দর ছাড়া যাবে না।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ঘিরে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরইমধ্যে বেশকিছু দেশে নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এই ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এরইমধ্যে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ ঘোষণা করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, কানাডা, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, বেলজিয়াম, ডেনমার্ক, হংকং, ইসরাইয়েল ও বতসোয়ানায় ওমক্রিন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

এদিকে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের খবরে দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিশ্বের অনেক দেশ।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর