thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮,  ১৬ জমাদিউস সানি ১৪৪৩

ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

২০২১ ডিসেম্বর ০৫ ১১:১৪:১১
ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ভারতের উড়িষ্যা উপকূলের কাছে অবস্থান করছে।

এদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব পড়েছে বাংলাদেশে। উপকূল থেকে দূরে থাকলেও দেশের বিভিন্ন স্থানে মেঘ সৃষ্টি হচ্ছে। চলছে হালকা বৃষ্টিও।

সবশেষ পাওয়া তথ্যমতে ঘূর্ণিঝড় জাওয়াদ রবিবার (৫ ডিসেম্বর) সকালে ধীরে ধীরে আরো দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ বা লঘুচাপ আকারে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন উপকূলের কাছ দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। এর প্রভাবে দেশের বেশির ভাগ স্থানের আকাশে মেঘের আনাগোনা দেখা যাচ্ছে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বেশকিছু স্থানে হালকা বৃষ্টি চলছে।

পরবর্তী সময়ে এই সিস্টেমটি দেশের আরো নিকটবর্তী হলে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে সিস্টেমটি দুর্বল হয়ে পড়ায় ঝড়ের আশঙ্কা কম। এর প্রভাবে শুধু উপকূলে সোমবার (৬ ডিসেম্বর) কিছুটা দমকা বাতাস থাকতে পারে। সবচেয়ে কম প্রভাব থাকতে পারে রংপুর বিভাগে।

দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত অব্যাহত আছে। ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে দুর্বল হতে থাকায় আর সতর্ক-সংকেত বাড়ানোর সম্ভাবনা নেই। ৮ ডিসেম্বর থেকে দেশের সার্বিক আবহাওয়া পরিস্থিতি আবারো অনেকটা স্বাভাবিক হয়ে আসতে পারে।

(দ্য রিপোর্ট/আরজেড/ ০৫ ডিসেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর