thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৬ শাওয়াল ১৪৪৩

কাঁচা নাকি ভাজা বাদামে উপকারিতা বেশি

২০২১ ডিসেম্বর ০৯ ১৭:৩৮:১৭
কাঁচা নাকি ভাজা বাদামে উপকারিতা বেশি

দ্য রিপোর্ট ডেস্ক: বাদাম স্বাস্থ্যের জন্য উপকারী, এটা হয়তো অনেকেরই জানা। কিন্তু কাঁচা নাকি ভাজা বাদাম খেলে বেশি উপকারিতা পাওয়া যাবে? এটা হয়তো জানা নেই সবার।

বাদাম সহজলভ্য হওয়ায় অনেকেই সকালে পানিতে ভেজানো একমুঠো কাঁচা বাদাম খেয়ে থাকেন। কিন্তু চিনা বাদাম ভেজে খেলে কি একই উপকারিতা পাওয়া যাবে, বিষয়টিতে পুষ্টিবিদদের মত কী?

গবেষকদের মতে, যারা নিয়মিত কাঁচা বাদাম খান, তাদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে। তার প্রভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।

কাঁচা বাদামে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান। এসব মিলে কাজের ক্ষমতাও বাড়ায়। প্রতিদিন যদি অল্প করে কাঁচা বাদাম খাওয়া যায়, তাহলে কর্মক্ষমতা একবারে অনেকটা বেড়ে যেতে পারে।

গবেষকরা জানান, ভাজা বাদাম খেলেও মিলবে উপকারিতা। ভাজা বাদামে কোলেস্টেরল থাকে। এছাড়া থাকে প্রোটিন ও ফাইবার। তাই ভাজা বাদাম খেলে বদহজমের সমস্যা দূর হয়। রক্তের শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ভাজা বাদাম খেলে দাঁতের ক্ষয়ও কমে।

তবে কাঁচা বাদামে অনেক সময় ব্যাকটেরিয়া থাকে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার ভাজা বাদাম হারিয়ে ফেলে কিছু পুষ্টিগুণ।

সূত্র: আনন্দবাজার, হেলথলাইন

(দ্য রিপোর্ট/আরজেড/ ০৯ ডিসেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর