thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২৪ শাওয়াল ১৪৪৩

নদীর নাব্যতা রক্ষায় জোরদার ভূমিকা পালন করবে জেলাপ্রশাসকগণ -নৌপরিবহন প্রতিমন্ত্রী

২০২২ জানুয়ারি ২০ ১৯:৫৩:৫০
নদীর নাব্যতা রক্ষায় জোরদার ভূমিকা পালন করবে জেলাপ্রশাসকগণ -নৌপরিবহন প্রতিমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, নদীমাতৃক বাংলাদেশে নদীগুলো শিরার মতো প্রবাহিত। নদীগুলোর নাব্যতা রক্ষা, দখল ও দূষণরোধে জেলা প্রশাসকদের যথেষ্ট ভূমিকা থাকে।

জেলা প্রশাসকগণ সংশ্লিষ্ট জেলার নদীরক্ষা কমিটির সভাপতি। নদী রক্ষায় তাদেরকে আরো জোরদার ভূমিকা পালন করতে বলা হয়েছে। বিভিন্ন স্থানে নদী থেকে নিয়ন্ত্রনহীনভাবে বালু উত্তোলন করা হয়। এত করে নদী তীর ভেঙ্গে যায় এবং জানমালের ক্ষয়ক্ষতি হয়। বালু উত্তোলন প্রক্রিয়া সঠিকভাবে মনিটরিং করার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি যে সমস্ত জেলায় স্থলবন্দর রয়েছে- সেখানে অনৈতিক কর্মকান্ড যাতে না হয়; সেবিষয়গুলোতে জোর দিতে জেলাপ্রশাসকদের বলা হয়েছে।

নৌদুর্ঘটনা কমে এসছে। কিন্তু বড় ধরনের দুর্ঘটনা আমাদেরকে ভাবিয়ে তুলছে। দীর্ঘদিন যাবত এধরনের অচলায়তন আছে। রাতারাতি সমস্যার সমাধান সম্ভব নয়। প্রথম থেকেই নৌযানের নকশায় পরিবর্তনের কথা বলে আসছি। কাজ চলছে। সার্ভেয়ারদের আরো তৎপর হওয়ার আহবান জানাচ্ছি। সার্ভেয়ারের সংখ্যা বৃদ্ধির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে বলা হয়েছে।

নৌ আইন বাস্তবায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌখাতে প্রচুর বিনিয়োগ করছেন। এর প্রয়োগ সঠিক রাখা এবং যাত্রীবান্ধব করা আমাদের সকলের দায়িত্ব।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসকদের সম্মেলনে যোগদান শেষে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২০ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর