thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৭ শাওয়াল ১৪৪৩

শেষ হলো প্রাণের মেলা, এবার সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

২০২২ মার্চ ১৮ ১০:১৩:৫০
শেষ হলো প্রাণের মেলা, এবার সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

দ্য রিপোর্ট প্রতিবেদক: শেষ হলো এবারের বই মেলা। করোনার কারণে এবারও মেলা নিয়ে আশঙ্কা ছিল। সংস্কৃতি মন্ত্রণালয় একসময় তা স্থগিতের সিদ্ধান্ত নিয়ে নেয়। অনেক জল্পনা কল্পনার অবসান শেষে প্রধানমন্ত্রীর নির্দেশে ১৫ ফেব্রুয়ারি শুরু হয় অমর একুশে বই মেলা-২০২২। বই মেলার মূল প্রতিপাদ্য 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’।

প্রাথমিকভাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সময় বৃদ্ধি করা হয় ১৭ মার্চ পর্যন্ত। অবশেষে আজ বৃহস্পতিবার (১৭ মার্চ) পর্দা নেমেছে অমর একুশে বই মেলা-২০২২'র।

শেষ কয়েকদিন মেলা অনেকটা ফাঁকা দেখা গেলেও শেষদিন পাঠক-দর্শক বৃদ্ধি পায়। এদিন দেখা যায়, পাঠকরা তালিকা ধরে ধরে বই কিনছেন। মেলায় কথা হয় কয়েকজনের সঙ্গে। মেলা নিয়ে তাদের মাঝেও রয়েছে মিশ্র অনুভূতি। একটি অংশ এবারের মেলার সার্বিক আয়োজন নিয়ে তারা খুশি। কেউ কেউ ফেব্রুয়ারিতেই যথাসময়ে মেলার আয়োজন করার কথা বলেন। তারা বলছেন, মার্চে এসে মেলার পরিবেশ থাকে না, ধুলোবালি উড়তে থাকে। আরও খোলামেলা পরিবেশে মেলার আয়োজন করার কথাও বলেন তারা।

এদিকে, এবার প্রায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে বাংলা একাডেমির বই বিক্রি হয়েছে এক কোটি ২৭ লাখ টাকার। এবার বইমেলায় মোট বই প্রকাশ হয়েছে তিন হাজার ৪১৬টি। মেলার শেষ দিনেও ২১৫টি নতুন বই এসেছে। এর মধ্যে মানসম্পন্ন বই নির্বাচিত হয়েছে ৯০৯টি, যা পুরো বইয়ের ২৬ ভাগ।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮ মার্চ, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর