thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯,  ৩ রবিউল আউয়াল 1444

ক্রিপ্টো গেম খেলে ড্রাইভার থেকে কোটিপতি!

২০২২ এপ্রিল ২১ ১৫:১০:৫৪
ক্রিপ্টো গেম খেলে ড্রাইভার থেকে কোটিপতি!

দ্য রিপোর্ট ডেস্ক: অর্থের অভাবে শেষ করতে পারেননি শিক্ষাজীবন। মাসিক ২০০ ডলারে কাজ করেছেন রেস্টুরেন্টের ওয়েটার হিসেবে। আর্থিক সচ্ছলতার জন্য একসময় চালিয়েছেন উবার। সেই ব্যক্তিই আজ ক্রিপ্টো গেম খেলে কোটিপতি। শুধু তা-ই নয়, অন্যদেরও শেখাচ্ছেন এই গেম। তিনি অনলাইনে কোকো ক্রিপ্টো নামে পরিচিত।

মহামারির সময় অন্য অনেকের মতোই গৃহবন্দি জীবন কাটাতে হচ্ছিল ফিলিপাইনের কোকোকে। উবারচালক হিসেবে তার আয়-রোজগারও বন্ধ। এমন সময় ক্রিপ্টো গেম ‘এক্সি ইনফিনিটির’ ওপর লেখা আর্টিক্যালে তার চোখ পড়ে। সেই আর্টিক্যাল পড়ে উৎসাহিত হয়েই তিনি গেমটি ডাউনলোড করেন ও ক্রিপ্টো গেমের মতো নন-ফাঞ্জিবল টোকেন গেম নিয়ে পড়াশোনা শুরু করেন।

এরপরে ‘কোকো ক্রিপ্টো’ শিখতে থাকেন, কিভাবে তার এক্সি চরিত্রগুলোর র‍্যাঙ্ক বাড়ানো ও নতুন এক্সি কিভাবে ব্রিড করতে হয়। এরপরে ব্রিড করা নতুন এক্সিগুলো তিনি অন্য অনলাইন গেমারদের কাছে ৫০ থেকে ১০০ ডলারে বিক্রি শুরু করেন।

বর্তমানে তার গেমিং কমিউনিটির সদস্য সংখ্যা ১৫ হাজার। এই গেমারদের জন্য তিনি এখন অনুপ্রেরণা। শুধু তা-ই নয়, ইউটিউবেও তার এক্সি ইনফিনিটি নিয়ে চ্যানেল রয়েছে, যেখানে তার ফলোয়ার সংখ্যা ১ লাখ ৬৭ হাজার।

বিখ্যাত ভিডিও কনটেন্ট ক্রিয়েটর নাসের হুসেনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, শুধু এই গেম খেলেই তিনি তার স্বপ্নের বাড়ি কিনতে পেরেছেন, তার বাবা-মাকে অবসর জীবন দিতে পেরেছেন।

নাসের হুসেনের আহ্বানে তার গড়া নাস একাডেমিতেও এনএফটি গেম নিয়ে মাস্টার ক্লাস নিচ্ছেন। যেখানে তিনি এনএফটি গেমে তার অভিজ্ঞতা, পরিকল্পনা ও পরামর্শ শেয়ার করছেন।

ক্রিপ্টো গেমে আর্থিক ঝুঁকি

তবে ক্রিপ্টো গেমগুলোতে আর্থিক ঝুঁকিও তৈরি হচ্ছে। ‘কোকো ক্রিপ্টো’ যেই ‘এক্সি ইনফিনিটি’ খেলে কোটিপতি হয়েছেন। সেই গেমের নিজস্ব ক্রিপ্টো ওয়ালেট রোনিন নেটওয়ার্ক থেকে হ্যাকিংয়ের ঘটনায় গেমারদের প্রায় ৬০০ মিলিয়ন ডলার চুরি হয়েছে।

ভিয়েতনামভিত্তিক প্রতিষ্ঠান স্কাই ম্যাভিসের রোনিন নেটওয়ার্ক বলছে, তারা আইন প্রয়োগকারী সংস্থা, ফরেনসিক ক্রিপ্টোগ্রাফার ও বিনিয়োগকারীদের সঙ্গে কাজ করছে, যাতে চুরি যাওয়া অর্থ ফেরত আনা যায়।

এরই মধ্যে নেতিবাচক মন্তব্যের কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সি ইনফিনিটির প্ল্যাটফর্মে মন্তব্য করার অপশন বন্ধ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি।

এক্সি ইনফিনিটি খেলেন এমন একজন ব্যক্তি ড্যান, যিনি এরই মধ্যে তার অর্থ হারিয়েছেন রোনিন ওয়ালেট থেকে। তিনি বলেন, ‘আমি রোনিনের কাস্টমার কেয়ারে যোগাযোগ করিনি। কারণ আমি জানি, কোনো লাভ হবে না।

‘আমি শুধু আশা করতে পারি, তারা সবকিছু ঠিক করবে ও আমি আমার ইথারিয়াম (ক্রিপ্টোকারেন্সি) ফেরত পাব।’

রোনিন নেটওয়ার্ক এখনও জানায়নি গ্রাহকের অর্থের আসলে কী হয়েছে এবং তারা কখন ক্রিপ্টোকারেন্সি ফেরত পাবে।

এক্সি ইনফিনিটি কী

এক্সি ইনফিনিটি মূলত ব্লকচেইন প্রযুক্তিনির্ভর একটি অনলাইন গেম। যেখানে একজন খেলোয়াড় বেশ কয়েকটি উপায়ে টোকেন অর্জন করতে পারেন। তবে এই গেম খেলার শুরুতে একজন গেমারকে এনএফটি পেট (কারেক্টার) কিনতে হয়। এগুলোকে এক্সি বলা হয়। এনএফটি হলো নন-ফাঞ্জিবল টোকেন। অর্থাৎ এর প্রতিটি স্বতন্ত্র। গেম খেলে প্রতিপক্ষকে হারিয়ে কিংবা এক্সি কেনাবেচা ও ব্রিডিং করেও গেমাররা এখানে এসএলপি টোকেন জোগাড় করে, যা পরে চাইলে একজন গেমার ক্রিপ্টোকারেন্সি ইথারিয়ামে বদলে নিতে পারে। এক্সি ইনফিনিটির নিজস্ব অনলাইন ওয়ালেটই রোনিন ওয়ালেট।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ এপ্রিল, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর