thereport24.com
ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯,  ২৯ সফর 1444

পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস

২০২২ মে ১০ ১৫:২৪:০৫
পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস

দ্য রিপোর্ট ডেস্ক: এ বছর নিউ ইয়র্ক টাইমস তিনটি পুলিৎজার পুরস্কার জিতেছে এবং প্রতিদ্বন্দ্বী ওয়াশিংটন পোস্ট পাবলিক সার্ভিস পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া ফিচার ফটোগ্রাফির জন্য পুরস্কার পেয়েছে রয়টার্স।

রুশ হামলার খবর তুলে ধরার জন্য বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকরা। একইসঙ্গে এ বছর ইউক্রেন যুদ্ধ কভার করতে গিয়ে নিহত ১২ সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পুলিৎজার বোর্ড।

পুলিৎজার হলো মার্কিন সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার, যেখানে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডের প্রতি বিশেষ নজর থাকে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মার্কিন ক্যাপিটল হিল অবরোধের খবর তুলে ধরার জন্য এই বছর পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড জিতেছে ওয়াশিংটন পোস্টে।

পুলিৎজার বোর্ড সদস্য মার্জোরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটনে হামলার খবর চমৎকার ও প্রাণবন্তভাবে উপস্থাপনের জন্য ওয়াশিংটন পোস্ট পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড জিতেছে। যা জনসাধারণকে দেশের সবচেয়ে অন্ধকার দিনগুলোর পুঙ্খানুপুঙ্খু এবং পূর্ণাঙ্গ ধারণা দেয়।

ওই দিনের ঘটনাগুলোর ছবি তোলার জন্য ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার পেয়েছে গেটি ইমেজের আলোকচিত্রীদের একটি দল।

ভারতে করোনাভাইরাস মহামারির ভয়াবহ চিত্র তুলে ধরায় ফিচার ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার জিতেছে প্রয়াত ড্যানিশ সিদ্দিকীসহ রয়টার্সের আলোকচিত্রীদের একটি দল।

এই বছর আরো তিনটি বিভাগে পুলিৎজার পেয়েছে নিউ ইয়র্ক টাইমস। যা ১৯১৭ সালে পুলিৎজার প্রথম প্রবর্তনের পর থেকে ১৩৫টি পেয়েছে। সংবাদমাধ্যমটি এবার জাতীয়, আন্তর্জাতিক ও সমালোচনা বিভাগে প্রতিবেদনের জন্য পুরস্কার জিতে নিয়েছে।

এছাড়া নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তার বই 'ইনভিজিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি' বইয়ের জন্য সাধারণ ননফিকশন বিভাগে পুলিৎজার পুরস্কার জিতেছেন।

১৯১৭ সাল থেকে সংবাদপত্রের প্রকাশক জোসেফ পুলিৎজার উইল অনুযায়ী পুরস্কারটি প্রবর্তন করা হয়েছিল। তিনি ১৯১১ সালে মারা যান এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে একটি সাংবাদিকতা স্কুল শুরু করতে এবং পুরস্কার প্রদানে সাহায্য করার জন্য অর্থ রেখে গিয়েছিলেন।

তারা সাংবাদিকতায় চারটি পুরস্কার দিয়ে শুরু করেছিলেন, বর্তমানে মিডিয়া রিপোর্টিং, লেখা এবং ফটোগ্রাফিতে ১৫টি বিভাগ এবং বই, নাটক ও সঙ্গীতে সাতটি পুরস্কার প্রদান করে।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১০ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর