thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ

২০২২ মে ১৬ ১০:৩৭:৪৩
সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ

দ্য রিপোর্ট ডেস্ক: আফ্রিকার দেশ সোমালিয়ায় দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হলেন হাসান শেখ মোহাম্মদ। রোববার (১৫ মে) দীর্ঘ সময় ধরে চলা নির্বাচনের পর নির্বাচিত হন দেশটির সাবেক এই রাষ্ট্রনেতা।

হাসান শেখ মোহাম্মদ ২০১২ থেকে ২০১৭ সাল সোমালিয়ার রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

রাষ্ট্রীয় টিভিতে সরাসরি সম্প্রচারিত ৩৬ জন প্রার্থীকে নিয়ে ম্যারাথন ভোটের পর সংসদীয় কর্মকর্তারা সাবেক রাষ্ট্রপতি শেখ মোহাম্মদের পক্ষে ১৬৫ ভোট গণনা করেন, যা বর্তমান রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদকে পরাজিত করার জন্য যথেষ্ট। পরে মোহাম্মদ আবদুল্লাহি পরাজয় স্বীকার করেন এবং শেখ মোহাম্মদ সঙ্গে সঙ্গে শপথ গ্রহণ করেন।

৬৬ বছর বয়সী শেখ মোহাম্মদ ‘ইউনিয়ন ফর পিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি’র নেতা হিসেবে নির্বাচন লড়েছেন। তিনি একজন নাগরিক নেতা এবং শিক্ষা প্রবর্তক হিসেবে তার কাজের জন্যও সুপরিচিত।

প্রসঙ্গত, দাঙ্গার কারণে নির্ধারিত সময়ের প্রায় এক বছর পর সোমালিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো। শেখ মোহাম্মদকে একটি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে। ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা, চার দশক ধরে চলা সহিংস সংঘাত, গোষ্ঠীগত দ্বন্দ্ব এবং সরকার ও ফেডারেল সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ক্ষমতার লড়াইয়ের বাস্তবতায় তাকে দেশ পরিচালনা করতে হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৬ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর