thereport24.com
ঢাকা, বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯,  ৬ জিলহজ ১৪৪৩

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত-মৃত্যু দ্বিগুণ বাড়ল

২০২২ মে ১৭ ১০:২৭:৪৩
বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত-মৃত্যু দ্বিগুণ বাড়ল

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্ত দিন দিন নিম্নমুখী হচ্ছে। তবে ভাইরাসটিতে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (১৭ মে) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বিগত দিনের চেয়ে দ্বিগুণ বেড়েছে।

এ সময় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মারা গেছেন এক হাজার ১১৭ জন। আগের দিন সোমবার (১৬ মে) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গিয়েছিল ৫৪৮ জন। যা গতকালের চেয়ে প্রায় দ্বিগুণ মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ লাখ ৩২ হাজার ৪৯৯ জন। আর সোমবার (১৬ মে) শনাক্ত হয়েছিল ৩ লাখ ১৫ হাজার ৩৩০ জন। ফলে আক্রান্তও গতকালের চেয়ে প্রায় দ্বিগুণ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫২ কোটি ৩২ লাখ ৯ হাজার ৬১৮ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৯০ হাজার ৪৫৩। আর মোট সুস্থ হয়েছেন ৪৯ কোটি ৩০ লাখ ৮৫ হাজার ৮৯৩ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৬০৮ জন। এছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৬ হাজার ৮৯৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন সংক্রমিত হয়েছেন। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ৫ লাখ ২৪ হাজার ২৪১।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৭০ লাখ ১ হাজার ৯০০ জন এবং মোট মারা গেছেন ৬ লাখ ৬৫ হাজার ৫৬ জন।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় শনাক্ত হয়েছে ২ কোটি ৯১ লাখ ৮৯ হাজার ৫৮২ জন। আর সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৪৭৮ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা জার্মানিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৬৬৪ জনের। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৮ হাজার৭ জন।

যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২তম।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)।
(দ্য রিপোর্ট/আরজেড/ ১৭ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর