thereport24.com
ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ১ জিলহজ ১৪৪৩

বায়ু দূষণে ৬৬ লাখ অকাল মৃত্যু, ভারতে সর্বোচ্চ

২০২২ মে ১৯ ১০:৪৪:২৫
বায়ু দূষণে ৬৬ লাখ অকাল মৃত্যু, ভারতে সর্বোচ্চ

দ্য রিপোর্ট ডেস্ক: ২০১৯ সালে বায়ু দূষণের কারণে ৬৬ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ধরনের অকাল মৃত্যু ভারতে সর্বোচ্চ ১ দশমিক ৬৭ মিলিয়ন বা শতকরা ১৭ দশমিক ৮ ভাগ।

মঙ্গলবার (১৭ মে) প্রকাশিত একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ল্যানসেট প্ল্যানেটারি হেলথের গবেষণা তথ্য অনুযায়ী, সামগ্রিকভাবে শেষ কয়েক বছরে দূষণে ৯০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এতে বলা যায় বিশ্বব্যাপী ছয়টি মৃত্যুর মধ্যে একটি মৃত্যু হয়েছে দূষণে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, পানি দূষণে ১ দশমিক ৩৬ মিলিয়ন অকাল মৃত্যু হয়েছে। সীসার এক্সপোজারের ফলে আরও ৯ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। এ ছাড়া বিষাক্ত পেশাগত ঝুঁকি থেকে আরও আট লাখ ৭০ হাজার মানুষের অকাল মৃত্যু হয়েছে।

পরিবেষ্টিত বায়ু দূষণ ২০১৯ সালে সাড়ে চার মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। ২০১৫ সালে যা ছিল ৪ দশমিক ২ মিলিয়ন এবং ২০০০ সালে যা ছিল ২ দশমিক ৯ মিলিয়ন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভারত গৃহস্থালী বায়ু দূষণের বিরুদ্ধে প্রচেষ্টা চালিয়েছে, বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উজ্জ্বলা যোজনা কর্মসূচির মাধ্যমে। কিন্তু এখনও দেশটিতে বায়ু দূষণে মৃত্যুর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি।

ভারতে বায়ু দূষণের কারণে ১ দশমিক ৬৭ মিলিয়ন মৃত্যুর মধ্যে বেশির ভাগ — ০ দশমিক ৯৮ মিলিয়ন উচ্চ পিএম ২.৫ দূষণের কারণে হয়েছে। আরও ০ দ্দশমিক ৬১ মিলিয়ন প্রাণহানি গৃহস্থালী বায়ু দূষণের কারণে হয়েছে। বিশ্বের সর্বোচ্চ পরিবেষ্টিত পিএম২.৫ মাত্রা জনসংখ্যা ঘনত্বের ভিত্তিতে নেপালের পরেই ভারতে পাওয়া যায়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৯ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর