thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

বিশ্বজুড়ে খাদ্য ঘাটতির সতর্কতা জাতিসংঘ মহাসচিবের

২০২২ মে ১৯ ১০:৪৮:১২
বিশ্বজুড়ে খাদ্য ঘাটতির সতর্কতা জাতিসংঘ মহাসচিবের

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে খাদ্য সংকট শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আসন্ন মাসগুলোতে বিশ্বজুড়ে খাবারে ঘাটতি দেখা যাবে বলে সতর্ক করেছেন। তবে সংকট মোকাবেলায় তিনি আশা প্রকাশ করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুতেরেস বলেন, ইউক্রেন থেকে শস্য সরবরাহের ব্যাপারে তিনি রাশিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। তাছাড়া রাশিয়ার সার রপ্তানি পুনরুজ্জীবিত করতেও আলোচনা চলছে বলে জানান জাতিসংঘ প্রধান।

গুতেরেস আরো বলেন, আমি আশাবাদী তবে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। জাতিসংঘের খাদ্য নিরাপত্তা সম্মেলনে তিনি নিরাপত্তা ও অর্থনৈতিকখাতের উন্নয়নের জন্য সবার সহযোগিতা প্রয়োজন বলেও মন্তব্য করেন।

এদিকে ইউক্রেন সংঘাতে এখন পর্যন্ত তিন হাজার ৭৫২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও কয়েক লাখ মানুষ।

জাতিসংঘ হাই কমিশনের হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর) তাদের সর্বশেষ আপডেটে নিশ্চিত করেছে যে, ইউক্রেন যুদ্ধে ৭ হাজার ৮১৪ বেসামরিক হতাহত হয়েছে। এর মধ্যে তিন হাজার ৭৫২ জন নিহত হয়েছে ও আহত হয়েছে আরও ৪ হাজার ৬২ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৯ মে, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর