thereport24.com
ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ১ জিলহজ ১৪৪৩

নিষ্প্রাণ ড্র’তে শেষ হলো চট্টগ্রাম টেস্ট

২০২২ মে ১৯ ১৬:১২:১০
নিষ্প্রাণ ড্র’তে শেষ হলো চট্টগ্রাম টেস্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক: চতুর্থ দিন শেষে উত্তেজনা ছড়াচ্ছিল চট্টগ্রাম টেস্ট। বাংলাদেশের দেওয়া ৬৮ রানের লিড টপকাতে গিয়ে শেষ সেশনে ২ উইকেট হারানোয় রোমাঞ্চকর একটা দিনের অপেক্ষা ছিল আজ পঞ্চম দিনে। তবে সব রোমাঞ্চ নিমেষেই মিশে গেল নিরশন ডিকভেলা ও দিনেশ চান্ডিমালের ব্যাটে।

চতুর্থ দিন শেষ সেশনে ২ উইকেটে ৩৯ রান নিয়ে দিন শেষ করা সফরকারীরা পঞ্চম দিনের প্রথম সেশনেই দ্রুত রান তুলতে থাকে। দলীয় ১০৬ রানের মাথায় তাইজুলের শিকার হয়ে ৪৮ রান করে সাজঘরে ফিরেন কুশল মেন্ডিস।

প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলা অ্যাঞ্জেলো ম্যাথুসকে এবার রানের খাতাই খুলতে দেননি তাইজুল। এরপর দিমুথ করুণারত্নের ৫২ রানের ইতি টানের সেই তাইজুল।

করুণারত্নের ফেরার পর থিতু হয়ে যাওয়া ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান সাকিব আল হাসান। এরপর আর উইকেট দেয়নি শ্রীলঙ্কা। ড্র যখন নিশ্চিত, তখন একটা উইকেট নেয়ার জন্য প্রাণপণ লড়াই করেন তাইজুল।

তবে সে আশায় জ্বল ঢেলে দেন দিনেশ চান্ডিমাল-ডিকভেলা জুটি। দুজনের ৯৯ রানের জুটিতে ম্যাচ ড্র করে মাঠ ছাড়ে সফরকারীরা।

এর আগে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিসের ৫৪ রানের ইনিংসের পর ১৯৯ রানের অনবদ্য ইনিংসের সঙ্গে দিনেশ চান্ডিমালের ৬৬ রানে ভর করে ৩৯৭ রান তোলে সফরকারীরা। বাংলাদেশের পক্ষে ৬ উইকেট নেন অফ-স্পিনার নাঈম হাসান। ৩ উইকেট নেন সাকিব আল হাসান।

জবাবে ব্যাট করতে নেমে ১৬২ রানের রেকর্ড ওপেনিং জুটি গড়েন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। জয়ের ব্যাটে আসে ৫৮ রান। এরপর ১৩৩ রানের ইনিংস খেলেন তামিম ইকবাল। তার সামনে সুযোগ ছিল দেশের হয়ে প্রথম ব্যাটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়ার। তবে হাতে ব্যথা পেয়ে ছাড়েন মাঠ।

লম্বা সময় ধরে তামিমের সঙ্গে পাঁচ হাজার রানের প্রতিযোগিতায় থাকা মুশফিকুর রহিম নেন প্রথম হওয়ার সুযোগ। চতুর্থ দিনে ৬৮ রান করে মুশফিক ঢুকে যান দেশের হয়ে প্রথম পাঁচ হাজার রান করার ইতিহাসে।

শুধু ইতিহাসেই জায়গা করে নেননি মুশফিক, একই সঙ্গে খেলেন শত রানের ইনিংসও। সঙ্গে লিটন দাস খেলেন ৮৮ রানের ইনিংস। তামিম ইকবাল ফের ব্যাট করতে নামলেও যোগ করতে পারেননি কোনও রান। প্রথম ইনিংসে ৪৬৫ রানে অল-আউট হয় বাংলাদেশ। শ্রীলঙ্কার পক্ষে ৪ উইকেট নেন কাসুন রাজিথা, ৩ উইকেট নেন আসিথা ফার্নান্দো।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৯ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর