thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ৩০ জিলকদ  ১৪৪৩

ডলারের দাম আরও বাড়ল

২০২২ মে ২৩ ১৯:৩৬:২১
ডলারের দাম আরও বাড়ল

দ্য রিপোর্ট প্রতিবেদক: আবারও টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৩ মে) কেন্দ্রীয় ব্যাংক মার্কিন ডলারের বিনিময় মূল্য ৪০ পয়সা বাড়িয়ে ৮৭ দশমিক ৯০ টাকা নির্ধারণ করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

ডলারের দাম বাড়ায় রফতানিকারক এবং প্রবাসীরা লাভবান হলেও আমদানিকারকদের খরচ বেড়ে যাবে।

এদিকে আজও দেশের অনেক ব্যাংক ১০০ টাকা দরে প্রবাসী আয় সংগ্রহ করছে এবং রফতানি বিল নগদায়ন করছে। যার কারণে আমদানিকারকদের বেশি দামে ডলার কিনতে হচ্ছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক টাকার বিপরীতে ডলারের মান ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ দশমিক ৫০ টাকা নির্ধারণ করেছিল।

ডলারের চাহিদা বেড়ে যাওয়ায় মুদ্রাবাজারে ডলারের দাম ঊর্ধ্বমূখী। তাই বাংলাদেশ ব্যাংক বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

অপরদিকে আন্তর্জাতিক বাজারে ভোগ্যপণ্য, তেল ও পণ্য পরিবহন ব্যয় বাড়ায় আমদানি ব্যয় প্রায় ৪৪ শতাংশ বেড়ে গেছে। এতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ সৃষ্টি হয়েছে। কারণ বাংলাদেশ একটি আমদানি নির্ভর দেশ। যে হারে দেশে আমদানি ব্যয় বাড়ছে, তার বিপরীতে রফতানি আয় বাড়ছে না। এছাড়া পোশাক খাতের কাঁচামাল আমদানিতেও ব্যয় বাড়তির দিকে।

তাছাড়া দেশের রেমিট্যান্সের প্রবাহও নিম্নমূখী। ফলে প্রতি মাসেই ঘাটতি দেখা দিচ্ছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রি করে আমদানি ব্যয় মেটাচ্ছে। দেশের বর্তমানে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা রিজার্ভ রয়েছে, তা দিয়ে সাড়ে ৫ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। বর্তমানে দেশের রিজার্ভের পরিমাণ ৪ হাজার ২০০ কোটি মার্কিন ডলার।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৩ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর