thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯,  ১৯ মহররম 1444

এবার বিশ্বের ৩৩ দেশে ‘অজানা’ হেপাটাইটিস

২০২২ মে ২৯ ০৯:০৩:৫০
এবার বিশ্বের ৩৩ দেশে ‘অজানা’ হেপাটাইটিস

দ্য রিপোর্ট ডেস্ক: এবার বিশ্বের ৩৩ দেশে শনাক্ত হয়েছে অজানা হেপাটাইটিস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ৬৩০ শিশুর মধ্যে এই রোগের সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। আরও ৯৯ জন সন্দেহভাজনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ডব্লিউএইচও বলছে, রোগটি হেপাটাইটিস কি না তা নিশ্চিত হতে ব্স্তির তদন্ত শুরু হয়েছে। খবর রয়টার্সের।

গুরুতর ও তীব্র রোগটিকে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ বা ‘অজানা হেপাটাইটিস’বলা হচ্ছে। এটি মূলত লিভারের প্রদাহ। যা ধীরে ধীরে লিভারকে অচল করে দিতে পারে। প্রাণঘাতী রোগটি শিশুদের মধ্যে শনাক্ত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, ৫ এপ্রিল থেকে ২৬ মের মধ্যে ৩৩ দেশে ৬৫০ সম্ভাব্য কেস শনাক্ত হয়েছে। এ তালিকায় ইউরোপের ২২টি দেশের পাশাপাশি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রও রয়েছে। সম্প্রতি রহস্যজনকভাবে অজানা হেপাইটাইটিস সংক্রমণ বেড়ে যাওয়ায় তদন্ত শুরু করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ৩৮ জনের যকৃত প্রতিস্থাপন করা হয়েছে।

এ ব্যাপারে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলছে, এ রোগ ছড়ানোর পেছনে করোনা সংক্রমণের কোনও সম্পর্ক আছে কি না, তদন্ত করে দেখা হচ্ছে। পাশাপাশি অন্যান্য রোগজীবাণু ও ওষুধের ঝুঁকির কারণগুলোও খতিয়ে দেখছে সিডিসি।

সূত্র : বিশ্ব স্বাস্থ্য সংস্থা, রয়টার্স

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৯মে, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর