thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

"বাজেটে সরকার পুঁজিবাজারের প্রতি কম নজর দিয়েছে"

২০২২ জুন ২১ ২৩:১৯:১৯

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেছেন, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে পুঁজিবাজারের প্রতি সরকার কম নজর দিয়েছে। আমরা যে পরিমাণ প্রত্যাশা করেছিলাম তার প্রতিফলন দেখতে পাইনি। তাই চূড়ান্ত বাজেটে আমাদের ছয় দফা প্রস্তাব বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

মঙ্গলবার (২১ জুন) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) উদ্যোগে প্রস্তাবিত বাজেটের উপর ‘বাজেট ২০২২-২৩ ইমপ্লিমেনটেশনস ফর দ্য ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারে প্রধান অলোচকের বক্তব‌্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের পুঁজিবাজার অনেক অগ্রসর হয়েছে। যতটুকু হয়েছে তা সরকারের সহযোগিতার কারণেই হয়েছে। প্রতিবছর জ্বালানি, কৃষি সহ বিভিন্ন খাতে সরকারকে বিপুল পরিমাণে ভর্তুকি দিতে হয়। আমার মনে হয় সরকার এই ভর্তুকি দিতে গিয়ে পুঁজিবাজারের প্রতি গুরুত্ব কম দিয়েছে। তাই চূড়ান্ত বাজেটে ডিএসইর ছয় দফা প্রস্তাব বাস্তবায়নের দাবি জানাই।

অন্যদিকেঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন মনে করেনচলমান অবস্থায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) সাপ্লাই লেভেল কমাতে হবে। আইপিওর সাপ্লাই কমানো হলে বাজারে বিনিয়োগ বাড়বে বলে মনে করেন

তিনি বলেন, কালো টাকা কখনোই শেয়ারবাজারে উল্লেখযোগ্য বিনিয়োগ করা হয় নাই। তবে এই টাকা বিনিয়োগের সুযোগ দিলে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলে।

চিটাগাং স্টক একচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, পুঁজিবাজারে কাঠামোগত সংস্কার জোর দিতে হবে। বাজার দীর্ঘমেয়াদে টেকসই করতে সরকারি লাভজনক কোম্পানি তালিকাভুক্তি জরুরি। এছাড়া ব্রোকারেজ হাউসগুলোর লেনদেনে কর কমানোর সুপারিশ করেন তিনি।

সেমিনারে আলোচক হিসাবে আরো উপস্থিত ছিলেন স্নেহাসিস মাহমুদ অ্যান্ড কোং এর পার্টনার স্নেহাসিস বড়ুয়া ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

বিআইসিএম কর্তৃক আয়োজিত এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএম’র রিসার্চ কনসালটেন্ট সুবর্ণ বড়ুয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সজিব হোসাইন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক মাহমুদা আক্তার।

(দ্য রিপোর্ট/মাহা ২১ জুন,২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর