thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯,  ১৯ মহররম 1444

ইলন মাস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নাম পরিবর্তন চায় ট্রান্সজেন্ডার মেয়ে

২০২২ জুন ২২ ১১:৩৬:১৬
ইলন মাস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নাম পরিবর্তন চায় ট্রান্সজেন্ডার মেয়ে

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের ট্রান্সজেন্ডার মেয়ে আইনত তাঁর নাম এবং লিঙ্গ পরিবর্তনের জন্য আদালতে আবেদন করেছেন। নতুন পরিচয়ের পাশাপাশি বাবার সঙ্গে কোনো সম্পর্কও রাখতে চান না মাস্কের মেয়ে। বিবিসির খবরে এমনটাই জানানো হয়েছে।

মাস্কের মেয়ে বলেছেন, ‘আমি আমার জন্মদাতা পিতার সঙ্গে কোনো উপায়ে, কোনো কিছুতেই সম্পর্ক রাখতে চাই না।’

আদালতে জমা দেওয়া নথি অনুযায়ী, সম্প্রতি ১৮ বছরে পা দিয়েছেন জেভিয়ার আলেক্সান্ডার মাস্ক। নিজের লিঙ্গ পরিচয় পরিবর্তনের যাবতীয় তথ্য জমা করেছেন মাস্কের মেয়ে। নতুন নামের জন্যও রেজিস্ট্রার করেছেন তিনি।

জানা গেছে, গত এপ্রিলে সান্তা মনিকার লস অ্যাঞ্জেলেস কাউন্টি সুপ্রিম কোর্টে নাম পরিবর্তন এবং নতুন জন্ম সনদের জন্য পিটিশন করেন মাস্কের মেয়ে।

পিটিশনে জাস্টিন উইলসনের নাম তাঁর মা হিসেবে উল্লেখ করেছেন জেভিয়ার। তিনি বলেন, ‘আমার জন্মসনদে লিঙ্গের জায়গায় পুরুষ উল্লেখ করা রয়েছে, কিন্তু লিঙ্গ পরিবর্তনের পর বর্তমানে আমি একজন নারী। নতুন পরিচয়পত্রে আমি বাবার নাম উল্লেখ চাই না।’

২০০৮ সালে এলন মাস্কের সঙ্গে বিচ্ছেদ হয় তাঁর স্ত্রী জাস্টিন উইলসনের। তারপর থেকে মায়ের সঙ্গেই থাকতেন জেভিয়ার। ফলে স্বাভাবিকভাবেই বাবার সঙ্গে দূরত্ব বাড়তে শুরু করে তাঁর।

প্রসঙ্গত, মে মাসেই রিপাবলিকান পার্টির প্রতি নিজের সমর্থন ঘোষণা করেছিলেন মাস্ক। এই রিপাবলিকানরাই গোটা দেশজুড়ে ট্রান্সজেন্ডারদের ক্ষমতা সীমিত করার আইন প্রস্তাব করেছিল।

২০২০ সালেও এলন মাস্ক ট্রান্সজেন্ডারদের নিয়ে একটি বিতর্কিত টুইট করেছিলেন। টেসলা সিইও লিখেছিলেন, ‘আমি সম্পূর্ণরূপে ট্রান্সদের সমর্থন করি। কিন্তু, এই সর্বনামগুলো একটি দুঃস্বপ্নের মতো।’

(দ্য রিপোর্ট/আরজেড/ ২২জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর