thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯,  ১৬ মহররম 1444

শেয়ারবাজারে কারসাজির ক্ষেত্রবদল: মন্দায় মূলবাজার, উল্লম্ফনে এসএমই প্লাটফর্ম

২০২২ জুলাই ২৫ ১৯:০১:৩০
শেয়ারবাজারে কারসাজির ক্ষেত্রবদল: মন্দায় মূলবাজার, উল্লম্ফনে এসএমই প্লাটফর্ম

মাহি হাসান,দ্য রিপোর্ট: একমাসের মধ্যে ১০ টাকা থেকে দর বৃদ্ধি পেয়ে ৫৭ টাকা ৬০ পয়সায় পৌছে বিডি পেইন্টসের শেয়ার। শুধু বিডি পেইন্টেসের শেয়ারই নয় গত ১০ মাসে এসএমই মার্কেটে তালিকাভুক্ত হওয়া সব কোম্পানির শেয়ার দরেই একই ধরনের উল্লফন ঘটেছে। মূল মার্কেটে যখন ধারাবাহিক পতন তখনও নতুন এই বাজারের সুচক (ডিএসই এসএমই) ধাই ধাই করে ওপরে উঠেছে। গত সাড়ে চার মাসে এসএমই সুচক ৫৫৫ থেকে বেড়ে ২১৮৭ পয়েন্ট উঠে। এ সময়ে মুল বাজারের সুচক (ডিএসইএক্স) ৬৬৩৮ থেকে নেমে ৬০৮২ পয়েন্টে পৌছে।

নানা পদক্ষেপের পর অবশেষে দীর্ঘ পতন ঠেকানো গেলো। আজ সোমবার ডিএসই প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৬০৮২ পয়েন্টে অবস্থান করে। তীব্র পতনের মধ্যে দিয়ে বাজার শুরু হলেও বেলা সাড়ে ১১টায় শেয়ারবাজার নিয়ন্ত্রকদের ত্রিপক্ষীয় সমন্বিত বৈঠকের খবরে বাজার কিছুটা ঘুরে দাড়ায়।

বহিদের্শীয় নানা নেতিবাচক খবর, অভ্যন্তরীণ অর্থনৈতিক মন্দা রোধে সরকারের গৃহিত পদক্ষেপের পাশাপাশি নতুন এই এসএমই প্লাটফর্মের নানা কারসাজি এই দীর্ঘ মন্দার অন্যতম কারণ বলে মনে করেন অধিকাংশ বিনিয়োগকারী। বাজার সংশ্লিষ্টদের মতে শেয়ারবাজার কারসাজি চক্রের হিরোরা এখন মুল মার্কেট ছেড়ে ছোট এই বাজারেই বেশী মনোযোগী। তাদের হাত ধরেই এসএমই খাতের এই উল্লফন। নতুন চালু হওয়া এই বাজারে এখন আশার চেয়ে আশঙ্কাই বেশী, বলছেন বাজার সংশ্লিষ্টরা।

৩০ কোটি টাকা বা এর কম মূলধন নিয়ে আসা কোম্পানিগুলো এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত হওয়ার সুযোগ পেয়েছে। তুলনামুলক কম মূলধন নিয়ে তালিকাভুক্তির সুযোগ পাওয়া এসব কোম্পানির অনেকগুলোর মৌলভিত্তি বা আর্থিক সামর্থ্য নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। অভিযোগ রয়েছে আবাসিক ভবনে মাত্র দুই রুম নিয়ে অফিস পরিচালনা করছে এমন কোম্পানিও অনুমতি পেয়েছে তালিকাভুক্তির। গত বছরের সেপ্টেম্বর থেকে চালু হওয়া পুঁজিবাজারের এই প্লাটফর্মে তালিকাভুক্ত হয়েছে ১৪ টি কোম্পানি। এসএমই প্লাটফর্মে ২০২২ সালের ৩ মার্চ ডিএসই এসএমই সূচক ছিল ৫৫৫ দশমিক ৩৮ পয়েন্ট! ১২ জুলাই,এই সূচক হয়েছে ২১৮৭ পয়েন্ট।মাত্র ৪ মাস ও ১ সপ্তাহে সূচক বেড়েছে ১৬৩১ পয়েন্ট ! যা প্রায় ৩৯৩%।অন্যদিক ১০ অক্টোবর, ২০২১ থেকে আজকের দিন মোট ৯ মাস ও ১ সপ্তাহে ডিএসইএক্স সূচক ৭১৬৮ পয়েন্ট থেকে উঠানামা করতে করতে আজ সোমবার ৬০৮২ পয়েন্টে ঠেকেছে।

এক নজরে দেখা যাক এসএমই প্লাটফর্মে কোম্পানিগুলোর শেয়ারের বর্তমান অবস্থা।

বিডি পেইন্টস: কোম্পানিটি এক মাস আগে গত ১৪ জুন লেনদেন শুরু করে। ১০ টাকা ফেসভাল্যুর এই কোম্পানির শেয়ারের দর ১১টাকা থেকে সর্বোচ্চ ৫৭ দশমিক ৬০ টাকা পর্যন্ত উঠেছে । শেয়ারের মূল্য। বর্তমানে ৪৯ টাকায় লেনদেন হচ্ছে।

এপেক্স ওয়েভিং এন্ড ফিনিশিং মিলস: বস্ত্র খাতের এই কোম্পানিটি গত বছর ৩০ সেপ্টেম্বর লেনদেন শুরু করে। এই শেয়ারটির দাম ৫ টাকা থেকে ৫৩ টাকার মধ্যে প্রায় এই ১০ মাস উঠানামা করে। বর্তমানে ৩৫ টাকা ১০ পয়সায় লেনদেন হচ্ছে।

বেঙ্গলবিস্কুট: গত সেপ্টেম্বরে লেনদেন শুরু করা কোম্পানিটির শেয়ারদর ৬৪ টাকা থেকে সর্বোচ্চ ২৫২ টাকায় লেনদেন হয়েছে। বর্তমানে লেনদেন হচ্ছে ১৪০ টাকায়।

হিমাদ্রি লিমিটেড: হিমাদ্রি লিমিটেডের শেয়ারের মূল্য ৯ টাকা থেকে ৩৫ টাকা পর্যন্ত লেনদেন হয়েছে।ডিএসই ওয়েবসাইট মতে এই কোম্পানিটির লেনেদের তথ্য পাওয়া যায়নি।

কৃষিবীদ সিড : কৃষিবীড সিড এই বছরের ১২ এপ্রিল যাত্রা শুরু করে। ৫ মাসের মধ্যেই কোম্পানিটির শেয়ারের দাম অনেক বেড়েছে । ১১ টাকা থেকে ৪১টাকায় পর্যন্ত লেনদেন হচ্ছে। সর্বশেষ ৩৫ টাকায় লেনদেন হয়েছে।

কৃষিবীর ফিড : গত বছর শেষাংশে লেনদেন শুরু করা এই কোম্পানিটির শেয়ারের দাম ৮ টাকা থেকে ৩৪ টাকায় লেনদেন হয়েছে ৮ মাসে। এখন লেনদেন হচ্ছে ২৯ টাকায়।

মামুন এগ্রো প্রোডাক্টস লিমিটেড : মামুন এগ্রো এই বছর ফেব্রুয়ারি মাসে তালিকাভুক্ত হয়। ১০ টাকা থেকে ৩৪ টাকায় পর্যন্ত লেনদেন হয়েছে শেয়ারটি। বর্তমানে ২৮ টাকায় লেনদেন হচ্ছে।

মাস্টার ফিড এগ্রো : বিবিধ খাতের এই কোম্পানিটির শেয়ারদর ৮ টাকা থেকে ৩১ টাকা পর্যন্ত উঠানামা করেছে। গত সেপ্টেম্বরে লেনদেন শুরু করে কোম্পানিটি। বর্তমানে ২৬ টাকায় লেনদেন হচ্ছে।

মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ : গত অক্টোবরে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানিটির শেয়ারের দাম ৯ টাকা থেকে ৩৬ টাকায় পর্যন্ত উঠেছে। বর্তমানে লেনদেন হচ্ছে ৩২ টাকায়।

নিয়াল্কো এলোইস লিমিটেড : প্রকৌশল খাতের এই কোম্পানিটি এই বছর ফেব্রুয়ারীতে লেনদেন শুরু করে। ১০ টাকা থেকে ৬২টাকায় লেনদেন হয় এই কোম্পানিটির প্রতিটি শেয়ার। ৪৯ টাকায় লেনদেন হচ্ছে বর্তমানে কোম্পানিটির শেয়ার।

অর্যো এগ্রো: ৭টাকা থেকে ৩৩ টাকায় লেনদেন হচ্ছে কোম্পানির শেয়ার।গত সেপ্টেম্বরে এ লেনদেন শুরু করা কোম্পানিটির শেয়ার বর্তমানে ২৬ টাকায় লেনদেন হচ্ছে।

স্টার এডহেসিভ : পারটেক্স গ্রুপের এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম ১১ টাকা থেকে ৮৯ টাকায় পর্যন্ত পৌঁছেছে । ফার্মাসিউটিক্যালস খাতের এই কোম্পানিটির বর্তমান শেয়ার ভ্যালু ৬৮ টাকা।

ওয়ান্ডারল্যান্ড টয়স: ১৩ টাকা থেকে ১১৫ টাকায় পর্যন্ত গেছে এই কোম্পানিটির শেয়ার দর। যদিও বর্তমানে ৪৯ টাকায় লেনদেন হচ্ছে।

কোম্পানিগুলোর শেয়ার মূল্য পর্যালোচনা করে দেখা যাচ্ছে শেয়ার মূল্য অনেক বেশি। বাস্তবে এত বেশি বেড়ে যাওয়াটাকে স্বাভাবিকভাবে নিচ্ছে না বিশেষজ্ঞরা।

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে পুঁজিবাজারে কারসাজির জন্য আবুল খায়ের হিরু নামের এক সমবায় কর্মকর্তাকে দায়ী করে সংবাদ প্রকাশিত হয়েছে। প্রকাশিত খবরে বলা হয় একাধিক কারসাজির প্রমাণ পেয়েও নামমাত্র জরিমানা করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে সম্প্রতি চালু হওয়া এসএমই মার্কেটের তাঁর শেয়ার কারসাজিতেই দুর্বল কোম্পানিগুলোর দর হু হু করে বাড়ছে। যেখানে মূল শেয়ারবাজারের শেয়ার দরে লাগাতার পতন হচ্ছে। গত মে মাসেই কমিশন এখন অধুনালুপ্ত ওটিসিভুক্ত বন্ধ ও রুগ্ন কোম্পানি আল আমিন কেমিক্যাল এবং পারফিউম কেমিক্যাল কোম্পানির মালিকদের শেয়ার আবুল খায়ের হিরো ও তাঁর স্বার্থসংশ্নিষ্টদের মাঝে হস্তান্তরের অনুমতি দিয়েছে। এর মধ্যে হিরো নিজের এবং পার্টনার সাকিব আল হাসানের নামে এ দুই কোম্পানির শেয়ার কিনে নিয়েছেন। কোম্পানিকে দুটিকে শিগগিরই এসএমই বাজারে তালিকাভুক্তির তোড়জোড় চলছে।

কমিশন মূল বাজার থেকে এসএমই খাত কে বেশি গুরুত্ব দিচ্ছে বলে অভিযোগ ক্ষুদ্র বিনিয়োগকারীদের। মুল বাজারকে বেশি গুরুত্ব দেওয়া উচিত বলে মনে করেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। আব্দুর রহমান নামে একজন বিনিয়োগকারীর সাথে কথা হয়। দ্য রিপোর্টকে অভিযোগের সুরে তিনি বলেন, "কমিশন আসলে কি চায়?তারা যদি মনে করে মুল মার্কেটের দরকার নেই! তাহলে এই মার্কেট বন্ধ করে দিয়ে বাজার দরে সবাইকে তাদের টাকা ফিরিয়ে দিক !

এ ব্যাপারে কথা হয় পুঁজিবাজার বিশেষজ্ঞ আবু আহমেদ এর সাথে।তিনি বলেন, মূল মার্কেটে এই দরপতনের সময়ে এসএমই মার্কেটে এত দর বৃদ্ধি অস্বাভাবিক।

দ্য রিপোর্ট/ মা হা/ টিআইএম/২৫ জুলাই,২০২২/

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর