thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯,  ১৬ মহররম 1444

এ বছরের রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে

২০২২ জুলাই ২৬ ২০:০৭:৪৫
এ বছরের রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে

দ্য রিপোর্ট প্রতিবেদক: ডেঙ্গু আক্রান্তদের মধ্যে গত একদিনে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা আটজনে দাঁড়াল।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে গত ২৪ ঘণ্টায় এই বছরের সর্বাধিক রোগী ভর্তি হয়েছে, যা দেশে এই রোগের প্রকোপ বাড়ার ইঙ্গিত দিচ্ছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৯৯ জন।

এর আগে গত ১২ জুলাই ৭৩ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এই মৌসুমে এতদিন পর্যন্ত সেটাই ছিল সর্বোচ্চ সংখ্যা।

ডেঙ্গু আক্রান্তদের মধ্যে গত একদিনে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা আটজনে দাঁড়াল। এ বছর যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে তিনজন ঢাকার, কক্সবাজার জেলায় মৃত্যু হয়েছে পাঁচজনের।

গত ২৪ ঘণ্টায় যারা ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের ৭৪ জন বা প্রায় এক-চতুর্থাংশ ঢাকা মহানগরের।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে ভর্তি রোগীদের মধ্যে সবচেয়ে বেশি ২২ জন চট্টগ্রাম বিভাগের। তাদের ১৪ জন কক্সবাজার এবং ৬ জন চট্টগ্রাম জেলার।

এ ছাড়া বরিশাল বিভাগে ৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে গত ২৪ ঘণ্টায়।

বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৩০১ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২২৭ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭৪ জন।

বর্ষাকাল এলেই ডেঙ্গু রোগের জীবাণুবাহী এইডিস মশার উৎপাত বাড়ে। এ সময় এই মশার দংশনে আক্রান্ত হয়ে ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে ২৬ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৩০৫ জন।

এর মধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ২১৬ জনই ভর্তি হয়েছেন বর্ষার শুরুর পর জুলাই মাসের প্রথম ২৬ দিনে।

এ ছাড়া জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারি মাসে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এ পর্যন্ত যে আটজনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে সাতজনই মারা গেছে জুলাই মাসে। জুন মাসে একজনের মৃত্যু হয়েছিল, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সেটাই ছিল প্রথম মৃত্যু।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর