thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯,  ১৬ মহররম 1444

বিডি পেইন্টসের দেড় মাসে শেয়ারের মূল্য ১১ থেকে ৫৭ টাকা

২০২২ আগস্ট ০৩ ১৮:৫১:২৮
বিডি পেইন্টসের দেড় মাসে শেয়ারের মূল্য ১১ থেকে ৫৭ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের নতুন প্লাটফর্ম এসএমই এর নতুন কোম্পানি বিডি পেইন্টস।কোম্পানিটি এই বছর ১৪ জুন তালিকাভুক্ত হয়। লেনদেন শুরু হবার দেড় মাসের মধ্যেই কোম্পানির শেয়ার ভ্যালু ১১ টাকা থেকে ৫৭ টাকা ৬০ পয়সার মধ্যে উঠানামা করছে। সর্বশেষ আজ( বুধবার) ৪৬ টাকায় শেষ হয় কোম্পানিটির লেনদেন।

৬২ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে পুঁজিবাজারে আসে এই কোম্পানিটি। ফার্মাসিটিক্যাল ও ক্যামিকাল খাতের এই কোম্পানিটি রং উৎপাদনকারী প্রতিষ্ঠান। ২০১৪সালে প্রতিষ্ঠিত এই কোম্পানিটি অনেক পুরোনো কোম্পানির সাথে কাজ করে যাচ্ছে। কিন্তু কোম্পানির শেয়ারের দাম নিয়ে রয়েছে অনেক আলোচনা -সমালোচনা। ১১টাকা থেকে শুরু করে শেয়ারের দাম প্রায় ৬ গুন বেড়ে গিয়েছিলো।

১৪ জুন শেয়ারের দাম ছিলো ১১টাকা। যা জুলাইয়ের ১২ তারিখ৷ এক লাফে উঠে যায় ৫৬ টাকায়।পরবর্তীতে ৪ কার্যদিবসের মধ্যে অর্থাৎ জুলাই মাসের ১৮ তারিখ ৪৩ টাকায় নেমে যায়। ৩দিন পরে জুলাইয়ের ২১ তারিখ ৫২ টাকা ৮ পয়সায় উঠে। এক সপ্তাহের ব্যবধানে ৪২ টাকা ৫ পয়সায় নেমে যায় জুলাইয়ের ২৮ তারিখ। সর্বশেষ আজ ( বুধবার) ৪৬ টাকায় হাতবদল কোম্পানিটির শেয়ার। আজ ৩৪৪ বার কোম্পানিটির শেয়ার হাতবদল হয়। ২৮৩ কোটি ৩ লাখ শেয়ার লেনদেন হয়।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আবেদন অনুমোদন করে। কোম্পানিটির কিউআই অফারের আবেদন চলে ২২ মে থেকে ২৬ মে। কোম্পানিটির কিউআইও এর মাধ্যমে অভিহিত মূল্য ১০ টাকা দামে ১ কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করে । এর মাধ্যমে বাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানিটি। উত্তোলিত টাকা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ ও স্থাপন, চলতি মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করে কোম্পানিটি

গত ৩০ জুন ২০২১তারিখে সমাপ্ত বছরে কোম্পানিটির বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৭ পয়সা। ৩০ জুন ২০২১তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৫ টাকা ৭৯ পয়সা।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানিটি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না এই শর্তে শেয়ারবাজারে লেনদেন করছে কোম্পানিটি।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড।

২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া রঙ উৎপাদনকারী এই প্রতিষ্ঠানের পরিচালকদের ৩১ দশমিক ৫৭ শতাংশ। প্রাতিষ্ঠানিক শেয়ারের সংখ্যা ৫ দশমিক ২৮ শতাংশ। জনসাধারণের কাছে শেয়ার রয়েছে ৬৩ দশমিক ১৫ শতাংশ।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর