thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯,  ১৬ মহররম 1444

স্টার্টআপ কোম্পানি পুঁজিবাজারে আনতে আইনের কোনো সংশোধন হবেনা-বিএসইসি চেয়ারম্যান

২০২২ আগস্ট ০৪ ১৭:০৭:১০
স্টার্টআপ কোম্পানি পুঁজিবাজারে আনতে আইনের কোনো সংশোধন হবেনা-বিএসইসি চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক:বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে আইনের কোনো কোনো সংশোধন করা হবে না। তবে তাদের জন্য অনেক ফাঁকফোকর রাখা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে ‘বাংলাদেশের পুঁজিবাজারে সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, ভালো স্টার্টআপ কোম্পানিগুলোকে দেশের পুঁজিবাজারে স্বাগত জানানো হবে। এসব প্রতিষ্ঠানের উন্নয়নে বিএসসির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

শিবলী রুবাইয়াত বলেন, স্টার্টআপ কোম্পানি গুলোকে পুঁজিবাজারে নিয়ে আসতে আইনের কোন সংশোধন করা হবে না। কারণ আইন দুর্বল হলে দুর্বল কোম্পানি পুঁজিবাজারে আসার সুযোগ পায়। এতে বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। আমরা জেনে শুনে দুর্বল স্টার্টআপ কোম্পানিকে পুঁজিবাজারে আসার সুযোগ করে দিতে পারি না।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ভালো স্টার্টআপ কোম্পানিগুলোর জন্য পুঁজিবাজারে অনেক সুযোগ-সুবিধা রয়েছে। এসব প্রতিষ্ঠানের জন্য সুযোগ রয়েছে। এসব সুযোগ কাজে লাগিয়ে তারা ব্যবসাকে সহজেই সম্প্রসারিত করতে পারেন।

তিনি বলেন, দেশি-বিদেশি অনেক বিনিয়োগকারী স্টার্টআপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করার জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। তবে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে তাদের দায়িত্ব হচ্ছে উদ্যোক্তা এবং বিনিয়োগকারী সবার স্বার্থ সংরক্ষণ করা।

শিবলী বলেন, স্টার্টআপ কোম্পানিগুলোকে উৎসাহিত করতে তাদের পক্ষ থেকে চেষ্টার কোনো কমতি নেই কারণ স্টার্টআপ কোম্পানিগুলো পুঁজিবাজার উন্নয়নে বড় ধরনের ভূমিকা পালন করতে পারেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এনএম জিয়াউল আলম।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর