thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯,  ১ রবিউল আউয়াল 1444

খোলা বাজারে মার্কিন ডলারের দাম ১২০ টাকা

২০২২ আগস্ট ১০ ১৮:৩১:০৬
খোলা বাজারে মার্কিন ডলারের দাম ১২০ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:খোলা বাজারে মার্কিন ডলারের দাম আরও বাড়লো। বুধবার (১০ আগস্ট) প্রতি ডলার কিনতে গুনতে হচ্ছে ১২০ টাকা। ইতিহাসে ডলারের বিপরীতে টাকার মানের এতটা অবমূল্যায়ন হয়নি কখনো। এর আগে গত ৮ আগস্ট ছিলো ১১৩ থেকে ১১৫ টাকা।

খোলাবাজার থেকে যে কেউ ডলার কিনতে পারেন। ব্যাংক থেকে কিনতে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। যে কারণে অনেকে এখন খোলাবাজার থেকে ডলার কিনে শেয়ারবাজারের মতো বিনিয়োগ করছেন, যা অবৈধ।

ম‌তি‌ঝিলে খুচরা ডলার ব্যবসায়ীরা জানান, ‘খোলা বাজারে ডলারের চা‌হিদা বে‌শি, সরবরাহ কম। তীব্র সংকট চলছে। সে কারণেই দর বে‌ড়ে‌ছে।

কার্ব মার্কেটের ব্যবসায়ীরা বলছেন, ব্যাংকের মতো খোলাবাজারেও ডলারের সংকট দেখা দিয়েছে। প্রবাসীদের দেশে আসা কমেছে, বিদেশি পর্যটকও কম আসছেন। এ কারণে বাজারে ডলারের সরবরাহ কমে গেছে।

এদি‌কে ডলারের কারসা‌জি রো‌ধে খোলাবাজার ও এক্স‌চেঞ্জ হাউজগু‌লো‌তে ধারাবা‌হিক অভিযান পরিচালনা ক‌রছে কেন্দ্রীয় ব্যাংক। গত সপ্তাহ পর্যন্ত কারসা‌জির অপরা‌ধে পাঁচ মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপা‌শি ৪২টি‌কে শোকজ করা হ‌য়ে‌ছে। এছাড়া লাইসেন্স ছাড়া ব্যবসা করায় ৯টি প্র‌তিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নি‌তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হ‌য়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর