thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

‘ইদানীং মিউজিক ভিডিও দেখে অবাক হই’

২০১৪ মার্চ ২৯ ১৭:২৭:৪১
‘ইদানীং মিউজিক ভিডিও দেখে অবাক হই’

দ্য রিপোর্ট প্রতিবেদক : জনপ্রিয় গীতিকার শহীদুল্লাহ ফরায়জী বলেন, ইদানীং গানের সঙ্গে মিউজিক ভিডিও দেখে অবাক হই। কী ভেবে লিখলাম, আর কী চিন্তায় ভিডিও তৈরি হচ্ছে? আমি মিউজিক ভিডিও নির্মাতাদের অনুরোধ করব, যেন গীতিকার-সুরকারের সঙ্গে চিন্তা করে ভিডিও তৈরি করা হয়। দ্য রিপোর্টের কার্যালয়ে শনিবার দুপুরে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

শহীদুল্লাহ ফরায়জী বলেন, গানের গুরুত্বটা আগে বুঝতে হবে। মানুষ যেমন সৃষ্টির সেরা জীব, তেমনি গান হল মানুষের মহৎ সৃষ্টি। একটা গান দিয়ে জাতির চেতনার মান নির্ধারণ হয়। আজকের পৃথিবীর যে দেশেই তাকাই না কেন প্রতিটা দেশেরই একটা জাতীয় সংগীত আছে। অর্থাৎ রাষ্ট্রের সঙ্গে গানের সম্পর্ক অপরিহার্য।

তিনি আরও বলেন, গান দিয়ে আমরা সমাজকে মানবিক করব, নৈতিক শিক্ষা দিয়ে রাষ্ট্র গড়ে তুলব। রাষ্ট্র তৈরিতে গান হয়, রাষ্ট্রের শুভ দিনে গান হয়, কেউ মারা গেলে গান হয়, বিয়েতেও গান হয়। সুতরাং গান অপরিহার্য উপাদান। আমাদের গানে নৈতিক সৌন্দর্য আছে এগুলোকে যত্ন করতে হবে। গানের বোধকে অনুধাবন করতে হবে।

মতবিনিময় সভায় অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েসের কর্ণধার শেখ সুমন এমদাদ বলেন, জীবনের জন্য ক্যারিয়ার, ক্যারিয়ারের জন্য জীবন নয়। প্রথমে ভালো গান হওয়া দরকার। মাঝে মাঝে জোড়পূর্বক গান চাপিয়ে দেওয়া হয়। অনেক সময় শিল্পীরা তাদের পছন্দ মতো মান নির্ধারণ করে দেয়। ফলে কাজ সুন্দর হয় না। আমি কম টাকার অ্যালবাম করতে নারাজ। দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডট কম যেমন ভালো কাজের মধ্য দিয়ে অল্প সময়ে দশম প‌র্যায়ে চলে এসেছে, ঠিক তেমনি সিডি চয়েস ভালো কাজের মাধ্যমে দেশের শীর্ষ পর্যায়ে চলে এসেছে। অর্থাৎ ভালো সব সময়ের জন্যই ভালো। তবে আমি বলব, সব গানকে প্রমোট করা সম্ভব নয়। কোনো বাইন্ডিংস না দিয়ে যদি কাজ করা হয় তাহলে কাজ সুন্দর হবে বলে আমার বিশ্বাস।

মতবিনিময় সভা পরিচালনা করেন দ্য রিপোর্টের যুগ্ম সম্পাদক আমিরুল ইসলাম নয়ন। দ্য রিপোর্ট সম্পাদক তৌহিদুল ইসলাম মিন্টুর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ইউনাইটেড মিডিয়া লিমিটেডের কোম্পানি সচিব মুশফিকুর রহমান, বার্তা সম্পাদক মো. আল-আমিন ও হোসেন শহীদ মজনু প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএ-এসআর/এপি/সা/মার্চ ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে