thereport24.com
ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯,  ১৩ জমাদিউল আউয়াল 1444

সাম্প্রদায়িক অপরাজনীতির ব্যাপারে সতর্ক থাকতে বললেন  তথ্যমন্ত্রী 

২০২২ সেপ্টেম্বর ২৫ ১৩:০০:০৯
সাম্প্রদায়িক অপরাজনীতির ব্যাপারে সতর্ক থাকতে বললেন  তথ্যমন্ত্রী 

দ্য রিপোর্ট প্রতিবেদক:আজ শুভ মহালয়া। এর মধ্য দিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে পূজার মূল আনুষ্ঠানিকতা। ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

দেশে একটি রাজনৈতিক পক্ষ আছে যারা সাম্প্রদায়িকতা নিয়ে অপরাজনীতি করে। তাদের ব্যাপারে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে এমন মন্তব্য করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন। তিনি বলেন, সাম্প্রদায়িক হানাহানি ছড়ায়, সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ায় এমন ব্যক্তিদের বিরুদ্ধে সবসময় কঠোর ব্যবস্থা নিয়েছে সরকার।

রোববার (২৫ সেপ্টেম্বর) মহালয়ার মাধ্যমে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গােৎসব। ভোর থেকে মন্দির-মন্দিরে ছিল মহালয়ার আনুষ্ঠানিকতা। এমনই এক অনুষ্ঠানে যোগ দিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এসব কথা বলেন।

ভোরে রাজধানীসহ দেশের বিভিন্ন মন্দিরে এ উপলক্ষে ছিল বিশেষ আয়োজন। দেবী দুর্গার আবাহনের এ দিনটি সারাদেশে বেশ আনন্দঘন পরিবেশে উদযাপন করছে ভক্তরা। চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে আহ্বানের মধ্য দিয়ে শুরু হয় মহালয়ার আনুষ্ঠানিকতা।

করোনা মহামারির কারণে গত দুই বছর সাত্ত্বিক পূর্জা-অর্চনার মধ্যেই সীমাবদ্ধ ছিল দুর্গাপূজা। তবে এবার উৎসবমুখর পরিবেশে দেশের ৩২ হাজার ১৬৮টি পূজামণ্ডপে উদযাপিত হবে শারদীয় দুর্গোৎসব।

দুর্গাপূজার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো মহালয়া। এই দিন থেকে দেবীপক্ষের শুরু। এই দিনেই কৈলাস থেকে পিতৃগৃহে আগমন করেন মা দুর্গা। শ্রীশ্রী চণ্ডিপাঠের মধ্য দিয়ে দেবীর আবাহন মহালয়া হিসেবে পরিচিত। আর এই চণ্ডিতে আছে দেবীর সৃষ্টির বর্ণনা। পুরাণ মতে, মহালয়ার দিন মহিষাসুর বধের দায়িত্ব নেন দেবী দুর্গা।

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর