thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯,  ১২ জমাদিউল আউয়াল 1444

নির্বাচনের পরিবেশ নিশ্চিতের দায়িত্ব শুধু কমিশনের নয়-পিটার হাস

২০২২ সেপ্টেম্বর ২৯ ১৪:৫১:৫৭
নির্বাচনের পরিবেশ নিশ্চিতের দায়িত্ব শুধু কমিশনের নয়-পিটার হাস

দ্য রিপোর্ট প্রতিবেদক: নির্বাচনের পরিবেশ নিশ্চিতের দায়িত্ব শুধু কমিশনের নয়, সরকার-রাজনৈতিক দলকেও ভূমিকা রাখতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, সাম্প্রতিক অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি সুষ্ঠু নির্বাচনের জন্য বড় বাধা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানে মিট দ্যা এম্বাসেডর অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র কোনো একটি দলকে সমর্থন করে না। তবে মার্কিন সরকার বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। তিনি আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্র আশা করে একটি স্বচ্ছ নিরপেক্ষ নির্বাচন দিতে সংশ্লিষ্টরা সব ধরনের পদক্ষেপ নেবে।

মানবাধিকার প্রসঙ্গে তিনি বলেন, বিচার বহির্ভূত হত্যা ও গুম নিয়ে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র উদ্বেগ জানালেও বিষয়গুলোর আশানুরূপ উন্নতি করতে পারেনি বাংলাদেশ। র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কোনো একক ব্যাক্তিকে শাস্তি দেবার জন্য নয়, এই নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্র তখনই পুনর্বিবেচনা করবে যখন বাংলাদেশ এই বাহিনীকে সংস্কার করবে।

তিনি বলেন, আগামী নির্বাচন সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করবে আন্তর্জাতিক সম্প্রদায়, কোনো নির্বাচন গ্রহণযোগ্য করতে হলে আন্তর্জাতিক মানদণ্ডের হতে হয়।

নির্বাচন আইন কীভাবে প্রয়োগ হলো, আইন শৃঙ্খলা বাহিনী কি করল, গণমাধ্যম সমালোচনা করার জায়গায় আছে কিনা এসব কিছু মিলিয়েই নির্বাচনের পরিবেশ চিন্তা করছে যুক্তরাষ্ট্র।

আইজিপি'র ওপর নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্নের উত্তরে পিটার হাস বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না, থাকবে। নিষেধাজ্ঞা কাউকে শাস্তি দেওয়ার জন্য নয়, জবাবদিহিতা নিশ্চিতের জন্য।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর