thereport24.com
ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯,  ৮ রজব ১৪৪৪

আমি এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব

২০২২ অক্টোবর ১৬ ১২:৫২:৪২
আমি এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব

দ্য রিপোর্ট প্রতিবেদক:ভারত-বাংলাদেশেও তুমুল আলোচিত কবীর সুমন। ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মঞ্চে এসে এক ঘণ্টা সুর আর কথার মায়ায় বাঁধলেন এই শিল্পী। এরপর হঠাৎ অসুস্থবোধ করলে একটু বিরতি নেন। ওই সময় ইনহেলার হাতে নিয়েই ভারতের বাংলা গানের জনপ্রিয় এই শিল্পী বলে ওঠেন, ‘আমি এমন ভাগ্য নিয়ে জন্মাইনি যে বাংলাদেশে মরব।’

সাময়িক এ খারাপ লাগা কেটে গেলে ১৫ মিনিট বিরতি নিয়ে আবার গান গাওয়া শুরু করেন তিনি। গানের মাঝে মাঝে গল্পেও মাতিয়ে রাখেন দর্শকদের।

শনিবার (১৫ অক্টোবর) বিকালে পরিবর্তিত ভেন্যু ঢাকার রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ‘সুমনের গানের’ অনুষ্ঠানটি শুরুর আগেই তার ভক্তরা হাজির মিলনায়তনে। বিখ্যাত অ্যালবাম ‘তোমাকে চাই’ এর তিন দশক পূর্তিতে ঢাকায় ‘সুমনের গান’ শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করেছে পিপহোল ইভেন্ট ম্যানেজমেন্ট। প্রথম জাতীয় যাদুঘরের মিলনায়তনে হওয়ার কথা থাকলেও পুলিশের অনুমতি না পাওয়ায় ভেন্যু বদলে যায়।

তিন দিনের এ আয়োজনে গান গাইতে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালেই ঢাকা পৌঁছেন ভারতের বাংলা গানের জনপ্রিয় শিল্পী সুমন। এবারের আয়োজনে দুইদিন আধুনিক গান এবং একদিন বাংলা খেয়াল গাইবেন তিনি।

কবীর সুমন মঞ্চে উঠেন প্রায় সাড়ে ৫টায়। প্রথম দিনের আয়োজনে মিলনায়তন তখন কানায় কানায় পরিপূর্ণ। দাঁড়িয়ে দর্শকদের অভিবাদন গ্রহণ করলেন। তুমুল করতালির মধ্যে বসলেন তার আসনে। ফুরফুরে মেজাজে নিজের গান ও বাংলাদেশ নিয়ে বললেন তার অনুভূতির কথা। বললেন গান নিয়ে তার দীর্ঘ ভ্রমণের কথাও। পুরোটা সময় উপস্থিত দর্শক তন্ময় হয়ে শুনছিলেন তার কথা।

গান দিয়েই নিস্তব্ধতা ভাঙলেন ভারতীয় আধুনিক বাংলা গানের জনপ্রিয় শিল্পী। ‘একেকটা দিন মসৃণ, ভোর থেকে শুরু করে রাতের শয্যায়...’ দিয়ে শুরু করলেন। নিজে গাইলেন, দর্শকদের দিয়ে গাওয়ালেন ‘পুরানো সেই দিনের কথা, হাল ছেড়ো না বন্ধু তুমি, বাংলার ধনুকের ছিলায় ছিলায় যত টান, সবুজ দ্বীপের মতো মাঝখানে সুফিয়া কামাল,ও গানওয়ালা... আরেকটা গান গাও...’।

গানের মাঝে মাঝে হাস্যরস ছড়ানো গল্পে মাতিয়ে রাখলেন দর্শকদের। শারীরিক অসুস্থতা নিয়েও জমালেন আড্ডা। মজার গল্পে হাসিতে যোগ দিলেন দর্শক। তিন দিনব্যাপী এ আয়োজনের সূচি অনুযায়ী ১৮ অক্টোবর বাংলা খেয়াল ও ২১ অক্টোবর আধুনিক বাংলা গান পরিবেশন করবেন সুমন।

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর