thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,  ১৭ সফর 1441

নারী অধিকারে সবচেয়ে খারাপ অবস্থানে মিশর

২০১৩ নভেম্বর ১২ ১৫:৪৯:১১
নারী অধিকারে সবচেয়ে খারাপ অবস্থানে মিশর

দিরিপোর্ট২৪ ডেস্ক: নারী অধিকারের দিক থেকে আরব বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মিশর। থমসন রয়টার্স ফাউন্ডেশনের করা এক জরিপে এ তথ্য জানা গেছে। খবর বিবিসির।

যৌন নিপীড়ন, নারীদের খাৎনা ও আরব বসন্তের পর দেশটিতে শুরু হওয়া সংঘাত ও ইসলামপন্থী মনোভাবের কারণে মিশর আরব দেশগুলোর তালিকায় সর্বনিম্ন স্থানে ঠাঁই পেয়েছে।

লিঙ্গ বৈষম্য নিয়ে কাজ করা ৩৩০ জনেরও বেশি বিশেষজ্ঞ সিরিয়াসহ ২১টি আরব লীগের সদস্য দেশগুলোর ওপর এই জরিপ চালায়। ২০১১ সালে আরব বসন্তের পর থেকে থমসন রয়টার্স ফাউন্ডেশন এ নিয়ে তিনবার এ জরিপ চালিয়েছে।

জরিপে দ্বিতীয় অবস্থানে আছে ইরাক। তৃতীয় অবস্থানে আছে সৌদি আরব। চতুর্থ অবস্থানে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও পঞ্চম অবস্থানে আছে ইয়েমেন।

এদিকে, এই জরিপে প্রথম অবস্থানে আছে করোমোস। দেশটির মন্ত্রিসভার ২০ শতাংশই নারী।

করোমোসের পরের অবস্থানে আছে যথাক্রমে ওমান, কুয়েত, জর্ডান ও কাতার।

জরিপে বলা হয়েছে, বৈষম্যমূলক আইন ও নারী পাচারে শীর্ষ অবস্থানের কারণেই আরব বিশ্বের ২২টি দেশের মধ্যে সর্বনিম্ন অবস্থানে রয়েছে মিশর।

তবে, দেশটির অধিকাংশ নারীই যৌন নিপীড়নের শিকার হওয়াটা এক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছে। চলতিবছরের এপ্রিল মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ৯৯.৩ শতাংশ নারীই যৌন নিপীড়নের শিকার।

এদিকে, জরিপে বলা হয়েছে, ইরাকের নারীরা সাদ্দাম হোসেনের শাসনামলের চেয়েও খারাপ অবস্থানে রয়েছেন। সেখানে নারীরা বিগত দশকগুলোর চেয়ে বেশি সহিংসতার শিকার হচ্ছে।

(দিরিপোর্ট২৪/কেএন/এমডি/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর