thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে 24, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৫ জিলকদ  1445

বিট্রিশ সরকারি মোবাইলে নিষিদ্ধ টিকটক

২০২৩ মার্চ ১৭ ১৪:২৯:৩৪
বিট্রিশ সরকারি মোবাইলে নিষিদ্ধ টিকটক

দ্য রিপোর্ট ডেস্ক:জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকিপূর্ণ, এই কারণ দেখিয়েই ভারতে ব্যান করা হয়েছিল জনপ্রিয় অ্যাপ টিকটক। সেই সময় টিকটক প্রেমীদের মধ্যে ক্ষোভ দেখা গেলেও, কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত যে সম্পূর্ণ সঠিক ছিল, তা প্রমাণ হল এবার। ভারতের দেখানো পথেই একের পর এক দেশ এবার টিকটকের উপরে নিষেধাজ্ঞা ঘোষণা করতে চলেছে।

চীনা সংস্থা বাইটডান্সের তৈরি এই অ্যাপের উপরে ক্রমশ নজরদারি বাড়াচ্ছে বিভিন্ন দেশ। জাতীয় নিরাপত্তায় ঝুঁকি সম্ভাবনা তৈরি হচ্ছে, এই কারণ দেখিয়েই এবার ব্রিটিশ সরকারের মন্ত্রীদের ফোনে এই অ্যাপের উপরে নিষেধাজ্ঞা জারি করা হল। এবার থেকে কোনও ব্রিটিশ মন্ত্রী টিকটক অ্যাপ ব্যববহার করতে বা একাউন্ট তৈরি করতে পারবেন না। একই পথে হাঁটতে চলেছে নিউজিল্যান্ডও। সম্প্রতিই নিরাপত্তার কারণ দেখিয়ে মার্কিন মন্ত্রী-আমলাদের ফোন থেকে টিকটক ব্যান করা হয়। এবার ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দুনিয়ার একাধিক দেশ একই পথে হাঁটছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) ব্রিটেনের সংসদে ক্যাবিনেট অফিস মন্ত্রী অলিভার ডাওডেন ঘোষণা করেন, নিরাপত্তায় ঝুঁকির সম্ভাবনা তৈরি হওয়ায় ব্রিটেন সরকারের সমস্ত ফোন থেকে টিকটক ব্য়ান করে দেয়া হচ্ছে।

এর আগে, মার্কিন সরকারও তাদের সরকারি কর্মীদের অফিসিয়াল ফোনে টিকটক ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়। বাইডেন প্রশাসনের তরফেও হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল যে যদি সংস্থার শেয়ার বিক্রি না করা হয়, তবে দেশজুড়ে টিকটক অ্যাপ ব্যান করে দেয়া হবে। অন্যদিকে, টিকটক সংস্থার তরফে পাল্টা দাবি করে বলা হয়, মার্কিন আধিকারিকরা চাইছেন সংস্থা যেন তাদের প্রধান সংস্থা বাইটডান্স থেকে আলাদা হয়ে যায়। এই শর্ত পূরণ না করা হলে আমেরিকায় টিকটক ব্যান করে দেয়া হবে বলে জানানো হয়েছে। আমেরিকা ছাড়া কানাডা ও ইউরোপীয় ইউনিয়নেও টিকটক ব্যান করে দেয়া হয়েছে নিরাপত্তার কারণ দেখিয়ে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর